মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশেষ নিরাপত্তা পঞ্চায়েত নির্বাচনের গণনায়ে

News Sundarban.com :
মে ১৬, ২০১৮
news-image

১৪ রাজ্যে পঞ্চয়েত নির্বাচন, হাইকোর্ট নির্বাচন কমিশন্কে নির্দেশ দেয় নির্বিঘ্নে যাতে ভোট সম্পন্ন হয়। রাজ্যের ২০টি জেলায় সকাল ৭টায় শুরু হয়েছিল পঞ্চায়েত নির্বাচন।বিভিন্ন জেলায় ভোটের দিন চেহারা ছিল অন্যরকম, ভোটগ্রহণ শুরু হতে না হতেই আসতে থাকে একের পর এক হিংসার খবর ৷ কোথাও ছাপ্পা ভোট, কোথাও আবার ব্যালেট বক্সে আগুন ৷ রাজ্যের অশান্ত ও অপ্রীতিকর ঘ্ট্নার ছবি উঠে আসে, এই ঘ্ট্নায় ২২ জ্নের মৃত্যু হয়েছে। এই পরিস্থিতিতে আজ ১৬ই মে ৫৬৮টি বুথে আবারও পুনর্নিবাচন হয়। তবে আজ্কের ছ্বিটা ছিল এক্টু অন্যরকম, পুনর্নিবাচিত বুথগুলিতে নিরাপত্তার ছিল করা ,নিরাপত্তার বেষ্টনী ভেদ করে বহিরাগতরা বুথে প্রবেশ করতে পারেনি।
আগামীকাল ১৭ই মে পঞ্চায়েত নির্বাচনের গণনা। অশান্ত ও অপ্রীতিকর ঘ্ট্নার পুনরাবৃত্তি না হয় , সেই ক্থা মাথায় রেখে পঞ্চায়েত নির্বাচনের গণনা ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিল নির্বাচন কমিশন। গণনা তাড়াতাড়ি করার দিকেও বিশেষ নজর দিচ্ছে কমিশন। এদিন বলা হয়, ২-৩ রাউন্ডের মধ্যে প্রতিটি বুথের গণনা শেষ করতে হবে। এছাড়া আরও বেশ কয়েকটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
ঞ্চায়েত নির্বাচনে মোট ২৯১টি গণনাকেন্দ্র থাকছে। এক ঝলকে জেনে নিন, নিরাপত্তা রক্ষার্থে যে কমিশনের
প্রত্যেক গণনাকেন্দ্রে থাকছে ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা।
প্রতিটি গণনাকেন্দ্রে থাকছে সশস্ত্র নিরাপত্তা রক্ষী।
গণনাকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে জারি থাকবে ১৪৪ ধারা
গণনাকেন্দ্রে মোবাইল ফোন ব্যবহারে থাকবে বিশেষ নিষেধাজ্ঞা, মোবাইল বাইরে জমা দিয়ে ভিতরে ঢুকতে হবে
যদিও এক্ষেত্রে কয়েকজন নির্বাচন আধিকারিককে ছাড় দেওয়া হয়েছে
২-৩ রাউন্ডের মধ্যে গণনা শেষ করতে জোর দেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রয়োজনে গণনাকেন্দ্রে টেবিলের সংখ্যাও বাড়াতে পারে কমিশন।
প্রসঙ্গত, নির্বাচন কমিশন আরও একটি বিষয়ে কড়া নিষেধাজ্ঞা জারি করেছে। গণনা শেষ হওয়ার আগেই কোনও বিজয়মিছিল করা যাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে কমিশন। কমিশনে তরফে নির্দেশ, পঞ্চায়েত ভোটের গণনা শেষ না হওয়া পর্যন্ত কোনও দল বিজয় মিছিল করতে পারবে না। সূত্রের খবর, ইতিমধ্যেই এই মর্মে প্রত্যেক জেলাশাসক ও পুলিস সুপারদের চিঠি পাঠিয়েছে কমিশন।
বুধাবার পুনর্নির্বাচনের দিনও রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে অশান্তির খবর আসে। মালদার রতুয়ায় অস্ত্র হাতে দুষ্কৃতীদের বুথের বাইরে দাপিয়ে বেড়াতে দেখা যায়। তবে বহিরাগতদের প্রবেশ রুখতে এদিন প্রত্যেক জায়গাতেই পুলিস ছিল অতি তত্পর।
পঞ্চায়েত নির্বাচনের ফল ঘোষণার দিন অশান্তি, উত্তেজনা এড়াতে কড়া পদক্ষেপ নিল রাজ্য নির্বাচন কমিশন। সূত্রের খবর, পঞ্চায়েত ভোটের বিজয় মিছিলে রাশ টানছে কমিশন।