বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কর্ণাটকে কি মোদি ঝড় অব্যহত থাকবে

News Sundarban.com :
মে ১৫, ২০১৮
news-image

কর্ণাটকে কি মোদি ঝড় অব্যহত থাকবে না শেষে কর্ণাটকে ভরাডুবি হবে কংগ্রেসের। রাহুল গান্ধীর হাতছাড়া হল আরও একটা রাজ্য। কিন্তু দক্ষিণের এই রাজ্যে ফল বিশ্লেষণ করলে দেখা যাচ্ছে, প্রাপ্ত ভোটের হারে বিজেপির চেয়ে এগিয়ে কংগ্রেস। নির্বাচন কমিশনের পরিসংখ্যান বলছে, বিজেপির থেকে প্রায় ১.৫ লক্ষ ভোট বেশি পেলেও আসনপ্রাপ্তির নিরিখে অনেক পিছিয়ে হাত শিবির।
এখনো পর্যন্ত গণনা অনুসারে কর্ণাটক বিধানসভা নির্বাচনে মোট ৩৮ শতাংশ ভোট পেয়েছে কংগ্রেস। সেখানে ৩৬.৭ শতাংশ ভোট গিয়েছে বিজেপির ঝুলিতে। জেডিএস পেয়েছে ১৭.৭ শতাংশ। অর্থাত্ বিজেপির থেকে ১.৩ শতাংশ বেশি ভোট পেয়েছে কংগ্রেস। এই পরিসংখ্যানই বলছে, স্ট্রাইকিং রেটে কংগ্রেসকে মাত দিয়েছে বিজেপি। কম ভোট পেয়েও তা আসনে রূপান্তর করতে সক্ষম হয়েছে তারা। এর পাশাপাশি বিরোধী ভোট ভাগাভাগির সুফলও পেয়েছে গেরুয়া শিবির। উল্লেখ্য, কংগ্রেস ও জেডিএসের মিলিত ভোটের হার ৫৫.৭ শতাংশ।

রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, নির্বাচনী কৌশলেই বিরোধীদের কুপোকাত করছে বিজেপি। কীভাবে? সম্প্রতি ত্রিপুরা বিধানসভা নির্বাচনে ৪৩ শতাংশ ভোট নিয়ে ৩৬টি আসন পেয়েছে বিজেপি। অন্যদিকে, গেরুয়া শিবিরের চেয়ে সামান্য কম ৪২.৭ শতাংশ ভোট পেয়ে মাত্র ১৬টি আসন পেয়েছে সিপিএম। আরএসপি (০.৮%) ও সিপিআই (০.৮%) যোগ করলে বিজেপির চেয়ে বেশি ভোট পেয়েছে বামফ্রন্ট। কিন্তু আসন সংখ্যায় তা প্রতিফলিত হয়নি।