বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এবছর আবার খুলল নাথু লা

News Sundarban.com :
মে ৮, ২০১৮
news-image

গতবছর বন্ধ থাকার পর এবছর আবার খুলল নাথু লা। ফলে, এই রুট দিয়ে চলতি বছর কৈলাস মানস সরোবর যাত্রা করতে পারবেন পুন্যার্থীরা। এদিন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এই কথা ঘোষণা করেন। ডোকালামে দুদেশের সেনার মধ্যে টানা ৭৩-দিন সংঘাতের পরিস্থিতি তৈরি হওয়ার ফলে গতবছর সিকিম-তিব্বত সীমান্তে অবস্থিত নাথু লা গিরিপথ বন্ধ করে দিয়েছিল চিন। এর জেরে, ওই রুট দিয়ে মানস সরোবর যাত্রা সম্ভব হয়নি।
এদিন, চলতি বছরের পুন্যার্থী বাছাইয়ের জন্য কম্পিউটারাইজড ড্র-এর সূচনা করতে গিয়ে সুষমা বলেন, আমি চিনা বিদেশমন্ত্রককে বলেছিলাম, দুই দেশের মধ্যকার সম্পর্ক কখনই উন্নত হতে পারবে না, যতক্ষণ না উভয় দেশের মানুষের মধ্যে সম্পর্কের উন্নতি হচ্ছে। গতবছর ঠিক যাত্রার সময় যখন নাথু লা পাস বন্ধ হল, তখন তা মানুষের কাছে ধাক্কা ছিল।

মানস সরোবর যাত্রার জন্য দুটি পৃথক রুট রয়েছে। একটি নাথু লা রুট, যা সিকিম হয়ে যায়। অন্যটি লিপুলেখ পাস রুট, যা উত্তরাখণ্ড দিয়ে যেতে হয়। তুলনামূলকভাবে, নাথু লা রুটটি যাত্রীদের কাছে সহজ। কারণ, তা দিয়ে গাড়ি যাতায়াত করতে পারে এবং ট্রেকিং কম করতে হয়। ফলত, বয়স্ক যাত্রীদের কাছে তা সুগম। অন্যদিকে, লিপুলেখ পাস রুটটি বেশি দুর্গম। সহজ হওয়ার কারণে নাথু লা-রুটের খরচ বেশি, মাথাপিছু প্রায় ২ লক্ষ টাকা।