বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

প্রাথমিক শিক্ষক নিয়োগ হবে খুব তাড়াতাড়ি

News Sundarban.com :
মে ৪, ২০১৮
news-image

বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রাথমিকে শিক্ষক নিয়োগ সক্রান্ত সাত টি মামলায় নির্দেশ দেয় হয় যোগ্য দের চাকরি দিতে হবে।। যোগ্যতার বিষয় নির্ণয় নেবে পশ্চিমবঙ্গ লিগাল এইড অথরিটি। বিচারপতির নির্দেশ অনুযায়ী এই অথরিটি স্ক্রুটিনি করবে। বিচারপতি ক্যুরিয়ন জোসেফ এবং বিচারপতি এম সান্তনাগৌড়ার ডিভিশন বেঞ্চ রাজ্যের সমালোচনা করে ভেরিফিকেশন কমিটির রিপোর্টে। ২৫ এ এপ্রিল বিচারপতির বেঞ্চ বলে রিপোর্ট দেখে বলে রিপোর্ট ঘরে বসে তৈরি করা এবং সংসয় প্রকাশ করা হয় রিপোর্টার সত্যতা তা নিয়ে।
আজ সরকার এর পক্ষ থেকে রিপোর্ট জমা দেওয়ার কথা থাকলেও সরকারের পক্ষ থেকে আরো চার সপ্তাহ সময় চাওয়া হলে তাতে রাজি হয় নি আদালত।
প্রাথমিক শিক্ষকতার চাকরি পাওয়া অনেকের বয়স, শিক্ষাগত যোগ্যতা নিয়ে ও নানা বিষয় নিয়ে প্রশ্ন উঠতে শুরু করে। দাবি করা হয় অনেক যোগ্য প্রার্থী চাকরি পান নি। তবে এই নির্দেশ শুনে যোগ্য শিক্ষক নিয়োগে অনেকেই আশাবাদী।
২০০৮ সালে আদালতে মামলা করা হয়। যোগ্যতা নীর্ণয় করার জন্যে দেশের শীর্ষ আদালত ভেরিফিকেশন কমিটি গড়ে দেয় । কিন্তু এই কমতির রিপোর্টে বলা হয় আবেদন কারীদের কারো শিক্ষাগত যোগ্যতা যথাযথ নয়। সেই রিপোর্ট বাতিল করে আজ নতুন নির্দেশিকা জারি করল দেশের শীর্ষ আদলত। ৯০ দিনের মধ্যে করতে হবে শিক্ষক নিয়োগ। এর ফলে অনকেই মনে করছেন যে যোগ্য শিক্ষক নিয়োগ হবে খুব তাড়াতাড়ি।