শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নারী প্রচার রুখতে অন্যতম পদক্ষেপ হল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির স্বপ্নের প্রকল্প ‘কন্যাশ্রী

News Sundarban.com :
এপ্রিল ৩০, ২০১৮
news-image

নারী প্রচার রুখতে নানান পদক্ষেপ গ্রহণ করা হয়েছে সরকারি তরফে তার মধ্যে অন্যতম শ্রেষ্ঠ হল মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির স্বপ্নের প্রকল্প ‘কন্যাশ্রী ‘ ।নারী প্রচার রুখতে আরও এই ধরনের প্রকল্প প্রয়োজন ।কলকাতায় নিযুক্ত মার্কিন কনসাল জেনারেল ক্রেগ বলেন , ‘নারী প্রচার রুখতে অনেক ধরনের পদক্ষেপ এর মধ্যে অন্যতম ‘কন্যাশ্রী ‘ প্রকল্প। মেয়েরা শিকার হচ্ছে মানব পাচারের । এটা রুখতে সব থেকে ভালো পদক্ষেপ হল স্কুল শিক্ষার মান বাড়ানো ।’

কন্যাশ্রী প্রকল্পে পড়াশোনার খরচ ৭৫০ টাকা থেকে বাড়িয়ে ১০০০টাকা করেছে রাজ্য সরকার। মার্কিন কনসাল জেনারেল ক্রেগ এর মতে মমতা ব্যানার্জির স্বপ্নের কন্যাশ্রী প্রকল্পটিকে সারা বিশ্বে অনুসরন করা উচিত।তবেই নারী প্রচারের মতো মারাত্মক অপরাধ কমিয়ে ফেলা সম্ভব ।স্কুল শিক্ষার মান বাড়াতে তৃণমূল সরকার ২০১১ সাল থেকেই পদক্ষেপ গ্রহণ করেছে । শিক্ষা প্রতিষ্ঠান পরিকাঠামোর উন্নয়ন থেকে শুরু করে রাজ্যে শূন্য পদ গুলিতে শিক্ষক নিয়োগ কোনো কিছু বাদ রাখেনি মমতার সরকার ।
কন্যাশ্রী প্রকল্প কীভাবে কমিয়েছে নারী প্রচার? এই প্রসঙ্গে নারী ও শিশুকল্যাণ দফতরের এক আধিকারিক জানান, নাবালিকা মেয়েদের জোড় করে বিয়ে দেওয়া হল প্রচারের সমতুল্য অপরাধ । গরিব মা বাবা মেয়ের বিয়ে দিতে গিয়ে পাচারকারীদের খপ্পরে পড়ছে। কোথায় কোথায় টাকার প্রলোভন দেখিয়ে বিয়ে করে নিয়ে যাচ্ছে পাত্রপক্ষ । কিন্তু গত তিন বছরে কম বয়সে বিয়ে এই রাজ্যে অনেকটা কমেছে। বর্তমান রাজ্যে প্রায় ৪৮ লক্ষ মেয়ে কন্যাশ্রীর সুফল লাভ করছে। ফলে বিয়ের নামে প্রচার অনেকটা কম হয়েছে।