শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কলকাতার দু’টি ভুয়ো বিশ্ববিদ্যালয়, ঘোষণা করল UGC

News Sundarban.com :
এপ্রিল ২৬, ২০১৮
news-image

সমাজে এগিয়ে যাওয়া মূল হাতিয়ার শিক্ষা। আজ সেই শিক্ষা নিয়ে শুরু হয়েছে ব্যবসা। সাধারন মানুষ শিক্ষিত হয়েও যেন অন্ধ আছে। প্রতিষ্ঠান জাল সেখানে শিক্ষার ভিত নড়বড়ে হবেই। দেশের ম্ধ্যে ঘাটিগেড়েছে ২৪টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো বলে ঘোষণা করল UGC। তার মধ্যে কলকাতার দু’টি।
আর কলকাতার ম্তো শহরেই রমরমিয়ে ভুয়ো বিশ্ববিদ্যালয় খুলে ব্যবসা চালাচ্ছিল দুই সংস্থা। বহু অভিযোগ জমা পড়েছে ওই দুই সংস্থার বিরুদ্ধে। অবশেষে ওই দুই বিশ্ববিদ্যালয়কেই ভুয়ো বলে চিহ্নিত করল UGC। অভিযোগ, ওই দুটি প্রতিষ্ঠানই UGC স্বীকৃত বিশ্ববিদ্যালয় বলে দাবি করে ব্যবসা চালাচ্ছিল।
গত সাত মাস ধরে তালা বন্ধ চৌরঙ্গি রোডের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন নামে এই সংস্থার।
আরেক ভুয়ো বিশ্ববিদ্যালয় ঠাকুরপুকুরের ইনস্টিটিউট অফ অল্টারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ। আকুপাংচার, নেচারোথেরাপি, যোগাথেরাপি সহ বিভিন্ন কোর্সে স্নাতক ও স্নাতকোত্তর পড়ানো হত। পড়ুয়াদের কাছ থেকে নেওয়া হত লক্ষাধিক টাকা। বেশ কয়েকমাস ধরেই এই প্রতিষ্ঠানেও তালা বন্ধ। আশপাশের লোকরাও সঠিক খবর জানেন না। কী হত, কীভাবে চলত ওই প্রতিষ্ঠান-তার খবর নেই তঁাদের কাছেও।
শুধু এই শহরেই নয়, সারা দেশের মোট ২৪টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো বলে ঘোষণা করেছে UGC। ইতিমধ্যে শহরের দুই প্রতিষ্ঠানকে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাজ্য সরকারকে পরামর্শ দিয়েছে UGC।