শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নাবালিকা ধর্ষণের চূড়ান্ত সাজা মৃত্যুদণ্ড

News Sundarban.com :
এপ্রিল ২২, ২০১৮
news-image

নাবালিকা ধর্ষণে বা ১২ বছরের কম বয়সী শিশুকন্যাকে ধর্ষণের সাজা হিসেবে এখন থেকে মৃত্যুদণ্ডও অন্তর্ভুক্ত হল। রবিবার থেকে দেশে বহাল হল এই নিয়ম। এদিনই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই সংক্রান্ত অর্ডিন্যান্সে সই করেন।
কদিকে কাঠুয়া অন্যদিকে উন্নাও। দেশের দুই প্রান্তে দুই ধর্ষণের ঘটনায় রীতিমতো সাঁড়াশি চাপে পড়েছিল কেন্দ্র। যত দিন যাচ্ছিল তত প্রশাসনের উপর সাধারণ মানুষের ক্ষোভ বাড়ছিল। এই পরিস্থিতিতেই নয়া অর্ডিন্যান্স আনার সিদ্ধান্ত নেয় কেন্দ্র। ১২ বছরের কম বয়সি নাবালিকাকে ধর্ষণে মৃত্যুদণ্ডের প্রস্তাব দেওয়া হয়। তা পাশ হয় কেন্দ্রীয় মন্ত্রিসভাতেও। রাষ্ট্রপতির সম্মতি পেলেই তা আইনে পরিণত হওয়ার অপেক্ষায় ছিল। রবিবার গোড়াতেই সে সম্মতি দিয়ে দিলেন রামনাথ কোবিন্দ। সই করেন অর্ডিন্যান্সে। ফলে এখন থেকে তা দেশে বলবৎ হবে। অর্থাৎ নাবালিকা ধর্ষণে অন্যান্য সাজার পাশাপাশি এবার থেকে প্রয়োজনে মৃত্যদণ্ডও দিতে পারবে আদালত।

এমনি দেশের অবস্থা এক দিকে দেশে নাবালিকা ধর্ষণে শাস্তি মৃত্যুদণ্ডও তা জারি করা হল। যেখানে ধর্ষণের মত ঘৃণ্য অপরাধকে একেবারে নিশ্চিহ্ন করতে যেখানে গোটা দেশ সরব হয়ে উঠেছে, এই পরিস্থিতিতেই দাঁড়িয়ে ঠিক সেই সময়ই বেফাঁস মন্তব্য করে দেশবাসীর রোষের মুখে পড়লেন কেন্দ্রীয় মন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার। তিনি বলেন, মাঝে মাঝে এ ধরনের ঘটনা নিয়ন্ত্রণ করা যায় না এবং এটা নিয়ে এত মাতামাতি করারও কিছু নেই। মন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার বিজেপির এক নেতা ৷ কেন্দ্রের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের দায়িত্বে রয়েছেন তিনি ৷কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘‘‌এত বড় একটি দেশে এ রকম একটা বা দু’‌টো ঘটনা রিপোর্ট হয়, সেই ঘটনাগুলি নিয়ে এত লাফালাফি করা ঠিক নয়।’‌’ মন্ত্রীর এই ধরনের মন্তব্য সামনে আসতেই সমালোচনার ঝড় উঠেছে ৷
উন্নাও ধর্ষণ কাণ্ডে অভিযুক্ত এক বিজেপি নেতা হওয়ায় সমালোচনা উঠছে আরও ৷ এরপর শনিবার দলেরই সাংসদ হেমা মালিনীর বক্তব্য দলকে আরও বেকায়দায় ফেলে দিয়েছে ৷ হেমা মালিনী বলেছেন, “আজকাল এর বেশি প্রচার হচ্ছে ৷ আগেও হয়তো হত ৷ জানতাম না ৷ কিন্তু আজকাল এর উপর বেশি মনোযোগ দেওয়া হচ্ছে ৷” তবে এর পরই হেমা বলেছেন, “যা হচ্ছে, তা হওয়া উচিত নয় ৷ এতে দেশেরও নাম খারাপ হচ্ছে ৷”