বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এ এক অভিনব পদক্ষেপ নিল কলকাতা ট্রাফিক পুলিশ

News Sundarban.com :
এপ্রিল ২২, ২০১৮
news-image

নয়া উদ্দ্যগ নিল কলকাতা ট্রাফিক পুলিশ। গাড়ির গতি সচল রাখতে পাশাপাশি পথচলতি মানুষের নির্ঝঞ্ঝাট পারাপারের জন্য এবার রাস্তায় দেখা যাবে মুভেবেল পোর্টেবেল ড্রপগেট। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথ safe drive save life এর মুকুটে জুড়ে গেল আরো একটি পালক।
২০ এপ্রিল শহরের রাস্তায় বসল এই মুভেবেল পোর্টেবেল ড্রপগেট। স্থান স্ট্র্যান্ডরোড রাজা উডমাউন্ট স্ট্রিং ক্রসিং। ম্যানুয়াল পদ্ধতিতে ড্রপগেট ওঠানামানোর পাশাপাশি স্থানান্তরিত করাও যাবে এই ড্রপগেটটি। সক্রিয় এই পদক্ষেপ নিয়েছে হাওড়া ব্রিজ ট্রাফিক গার্ড। এর আগে হাওড়া ব্রিজ ট্রাফিক গার্ডের তরফে মল্লিক ঘাট পাম্পিং স্টেশন এর সামনে বসানো হয়েছিল ড্রপগেট। ব্যস্ত হাওড়া স্টেশন ও বড়বাজার চত্বরে ট্রাফিক সিগনাল ভেঙে মানুষের যত্রতত্র পারাপার কে আটকাতে নেওয়া হয়েছিল এই উদ্যোগ।এই ড্রপগেট ওঠানামানোর দায়িত্বে রয়েছেন একজন হোমগার্ড আবার কখনোবা কলকাতা পুলিস সিভিক ভলেন্টিয়ার। হাওড়া ব্রিজ ট্রাফিক গার্ডের দেখানো পথ ধরে আরো একধাপ এগিয়ে গেল কলকাতা ট্রাফিক পুলিসের অন্যান্য গার্ড এলাকা।সংযোজিত হল বিদ্যুত চালিত ড্রপগেট।
এ এক অভিনব পদক্ষেপ। যদিও এই ধরনের ব্যবস্থা আগেও আমরা দেখেছি। রেল লাইন পারাপারের জন্য এব্যবস্থা আছে, এমনকি পুজো মহোতসবে মানুষের ঢল সামলাতে দড়ি দিয়ে আটকানো হয় তাও আমরা দেখেছি। গোটা বছর ধরে পথদূর্ঘটনা মাননীয়া মুখ্যমন্ত্রী কে ভাবিয়ে তুলে ছিল। পুলিসের সাহায্যে মুখ্যমন্ত্রী ডাকদিলেন Safe drive save life। নিরাপদ যান চলাচল পাশাপাশি পথচলতি মানুষের নির্ঝঞ্ঝাট পারাপার এই ছিল মূল মন্ত্র। মুভেবেল পোর্টেবেল ড্রপগেট কলকাতা পুলিসের এ ধরনের অভিনব উদ্যোগ অবশ্যই প্রসংশনিয়।