বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

প্রবেশিকা পরীক্ষা দিয়ে বিএডে ভর্তি হতে হবে

News Sundarban.com :
এপ্রিল ১৮, ২০১৮
news-image

এবার থেকে প্রবেশিকা পরীক্ষা দিয়ে বিএডে ভর্তি হতে হবে। পরিকল্পনা রাজ্য বিএড বিশ্ববিদ্যালয়ের। উচ্চশিক্ষা দফতরের অনুমতি পেলেই চলতি বছর থেকেই এই পদ্ধতি চালু হতে পারে। শিক্ষক হতে গেলে এতদিন স্কুল সার্ভিস কমিশনের পরীক্ষাতেই বসা ছিল স্বাভাবিক নিয়ম। ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুলে শিক্ষক হতে গেলে বিএড বাধ্যতামূলক হয়েছে। এবার বি এডে ভর্তি হতে গেলেও প্রবেশিকা পরীক্ষা চালু করতে চাইছে রাজ্য বিএড বিশ্ববিদ্যালয়। প্রবেশিকা পরীক্ষায় সফল হলেই মিলবে রাজ্যের ৪১৫টি বিএড কলেজে ভর্তির সুযোগ।
এতদিন স্নাতকস্তরে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মিলত বিএড পড়ার সুযোগ। প্রথমে মেধা তালিকার পর কলেজ নির্বাচন করা যেত। কিন্তু, অনেক ক্ষেত্রেই অনিয়মের অভিযোগ ওঠে। তাই বিএডে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষার ভাবনা।
মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ শিক্ষা প্রশাসনের কাছে মাথা ব্যথার কারণ। বিএড পরীক্ষায় এই অভিযোগ উঠুক তা চাইছে না শিক্ষা দফতর। এজন্য প্রতিটি পরীক্ষা কেন্দ্রে পর্যবেক্ষক নিয়োগের সিদ্ধান্ত হয়েছে।
শিক্ষক নিয়োগ নিয়মিত না হওয়ায় বিএড পড়ার জন্য উৎসাহ হারাচ্ছেন পড়ুয়ারা। ফলে, চলতি বছরেও ফাঁকা পড়ে আছে বহু বিএডের আসন। এই পরিস্থিতিতে প্রবেশিকা পরীক্ষা চালু করে পড়ুয়াদের উৎসাহ বাড়ানো যাবে কিনা তা নিয়ে সংশয় থাকছেই। চলতি বছর থেকেই সাধারণ বিএডের পাশাপাশি ইন্টিগ্রেটেড বিএড অর্থাৎ স্নাতক ও বিএড চার বছরে একসঙ্গে পড়ার সুযোগ পাবেন পড়ুয়ারা। এক্ষেত্রে উচ্চ মাধ্যমিকের পর পড়ুয়ারা আবেদন করতে পারবেন। তবে তাঁদেরও প্রবেশিকা পরীক্ষায় বসতে হবে। নিতে হবে উচ্চশিক্ষা দফতরের অনুমোদন।