শনিবার, ২১শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

কাঠুয়াকাণ্ডে জম্মু কাশ্মীর সরকারকে নোটিস দিল সুপ্রিম কোর্ট

News Sundarban.com :
এপ্রিল ১৭, ২০১৮
news-image

কাঠুয়াকাণ্ডে জবাবদিহি চেয়ে জম্মু কাশ্মীর সরকারকে নোটিস দিল সুপ্রিম কোর্ট। জম্মু কাশ্মীর সরকারকে নির্যাতিতার পরিবার, আইনজীবী ও পরিজনেদের নিরাপত্তা সুনিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে আদালতের পক্ষ থেকে।

এদিকে, রাজ্য পুলিসের তদন্তেই তিনি খুশি। সিবিআই তদন্তের বিরোধিতা করে সোমবার জানিয়েছেন সন্তানহারা বাবা। তবে, সেই সঙ্গে এই মামলা কাঠুয়া থেকে চণ্ডীগড়ে সরিয়ে নিয়ে যাওয়ার আর্জি জানিয়েছেন তিনি। কাঠুয়াকাণ্ডে শুরু থেকেই তদন্তে অসহযোগিতার অভিযোগ উঠেছে। অপরাধ দমন শাখাকে ঠিকমত কাজ করতে দেওয়া হয়নি বলেও অভিযোগ। প্রতিবাদে কাঠুয়া থেকে চণ্ডীগড়ে মামলা স্থানান্তর করার আর্জি জানিয়েছেন তিনি।

এদিকে, নির্যাতিতার আইনজীবীকে আদালতে সুষ্ঠুভাবে কাজ করতে দেওয়ার পথে বাধা হয়ে দাঁড়ায় জম্মু কাশ্মীর বার অ্যাসোসিয়েশন। সেখানে ধর্মঘটের ডাক দেয় তারা। সুপ্রিম কোর্টের সুয়োমটো হস্তক্ষেপে অবশেষে সেই ধর্মঘট উঠেছে সোমবার। পাশাপাশি, নির্যাতিতার পরিবার, আইনজীবী এবং পরিজনেদের নিরাপত্তা সুনিশ্চিত করতে রাজ্য সরকারের যে পুলিসকর্মীরা নিযুক্ত হচ্ছেন, তাদের সাধারণ পোশাকে থাকতে নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

কাঠুয়া সেশন কোর্টে এদিন অভিযুক্তদের পেশ করা হয়। নিজেদের নির্দোষ দাবি করে নার্কো অ্যানালিসিস টেস্টের দাবিতে সরব হয় তারা।

অন্দিকে, কাঠুয়া এবং উন্নাও কাণ্ডের প্রতিবাদে প্রধানমন্ত্রীকে খোলা চিঠি লিখেছেন অবসরপ্রাপ্ত সরকারি কর্মীরা। স্বাধীনতা পরবর্তী যুগে এই সময়টাকে অন্ধকারতম বলে বর্ণনা করেছেন তাঁরা।