মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

এবার অভিযোগের জন্য নির্দিষ্ট মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপ) চালু করতে চলেছে রেল

News Sundarban.com :
এপ্রিল ১৬, ২০১৮
news-image

এতদিন অভিযোগ দায়ের করার জন্য যাত্রীদের দ্বারস্থ হতে হতো রেলের টুইটার, ফেসবুক, হেল্পলাইন ও রেজিস্টারের । শীঘ্রই সেই দিন অতীত হতে চলেছে। চলতি মাসেই, অভিযোগের জন্য নির্দিষ্ট মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপ) চালু করতে চলেছে রেল। রেল সূত্রে জানানো হয়েছে, অ্যাপের মাধ্যমে মেলা অভিযোগ সরাসরি অনলাইনে রিলে করে সংশ্লিষ্ট ডিভিসনের আধিকারিকদের কাছে পৌঁছে যাবে। ফলে, ব্যবস্থাগ্রহণ দ্রুত সম্ভব হবে। অ্যাপের মাধ্যমে করা অভিযোগের প্রেক্ষিতে ঠিক কী ব্যবস্থাগ্রহণ করা হবে, কখন হবে, তার যাবতীয় স্টেটাস আপডেটও অভিযোগকারী পেয়ে যাবেন। রেলের এক উচ্চপদস্থ আধিকারিক জানান, এখন রেলের কাছে অভিযোগ দায়ের করার জন্য মোট ১৪টি চ্যানেল রয়েছে। প্রতিটির কার্যপদ্ধতি ও ব্যবস্থাগ্রহণের সময় আলাদা। কেউ সক্রিয়, তো কেউ ততটা নয়। ফলে, তা সরিয়ে একটি স্বচ্ছ ও সক্রিয় যাত্রী-সমস্যা ও তাঁদের অভিযোগের সমাধান প্রক্রিয়ার মাধ্যম চালু করার কথা ভাবনায় আসে।
জানা গিয়েছে, চলতি মাসের শেষের দিকে সম্ভাব্য চালু হতে চলা ওই অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘মদদ’। খাবারের গুণমান হোক বা নোংরা শৌচাগার— যাত্রার সময় যে কোনও ধরনের অভিযোগ দায়ের করতে পারবেন যাত্রীরা। একইসঙ্গে, অ্যাপের মাধ্যমে আপৎকালীন পরিষেবাও চাইতে পারবেন যাত্রীরা।
ওই আধিকারিক জানান, নিজেদের টিকিটের পিএনআরের মাধ্যমে যাত্রীরা ওই অ্যাপে অভিযোগ দায়ের করতে পারবেন। অভিযোগ দায়ের করার সঙ্গে সঙ্গে একটি কমপ্লেন আইডি এসএমএস মারফৎ যাত্রীর মোবাইলে পাঠানো হবে। এরপর, যেমন যেমন অভিযোগকারীর দায়ের করা সমস্যার সমাধান প্রক্রিয়া চলতে থাকবে, যাত্রীর কাছে সেই আপডেট এসএমএস মারফৎ চলে আসবে।