শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দক্ষিন ২৪ পরগণা জেলার প্রাচীন চড়ক মেলা ঘিরে উন্মাদনা

News Sundarban.com :
এপ্রিল ১৩, ২০১৮
news-image

১৪৫ বছরের ঐতিহ্যবাহী চড়ক মেলা কে ঘিরে চলছে উন্মাদনা। ঘটনাস্থল দক্ষিণ ২৪ পরগণা জেলার ক্যানিং থানার গোপালপুর পঞ্চায়েতের হেড়োভাঙা গ্রামে।জানা গেছে বিগত প্রায় ১৪৫ বছর আগে উড়িষ্যার বালেশ্বর থেকে আসা ঐ গ্রামেরই বাসিন্দা যোগেন্দ্র নাথ মহান্তী এক স্বপ্নাদেশ পেয়ে সর্বপ্রথম শুরু করেন চড়ক পূজা ও মেলার আয়োজন।পূজারী হিসাবে উড়িষ্যার কটক থেকে সঙ্গে করে নিয়ে এসেছিলেন পুরোহিত ব্রজবন্ধু দাশ কে।সেই থেকেই আজও বংশ পরষ্পর ধারাবাহিক ভাবে সেই ১৪৫ বছরের পুরাতন শাল কাঠের চড়ক পূজা করে আসছেন মহান্তী পরিবারের সদস্যরা।একান্নবর্তী পরিবারের সদস্যরা কাজের সুত্রে বিভিন্ন স্থানে থাকলেও বছরের শেষলগ্নে সবাই একত্রিত হন চড়ক পূজার সময়।
চড়ক পূজা উপলক্ষে একদিনের অনুষ্ঠানে থাকে বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান।একদিনের অনুষ্ঠানে জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৪০/৫০ হাজার লোকজন সমাগম হয়।
মহান্তী পরিবারের সদস্য তারাশঙ্কর মহান্তী বলেন “আমাদের এই চড়ক পূজা উপলক্ষে জেলার বিভিন্ন প্রান্তের লোকজনের সমাগম হয় তাতে করে আমরা আনন্দিত হই।সবথেকে বড় কথা পূর্বপুরুষের অতিত সেই নিয়ম অনুযায়ী আধুনিক সময়ে আজও পুরোহিত,চড়ক গাছ সহ পুজার অাচার অনুষ্ঠানের কোন পরিবর্তন করা হয় না। ”