শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বৈশাখী গরমে মেকাপের টিপস

News Sundarban.com :
এপ্রিল ৬, ২০১৮
news-image

গরম বলে তো আর নিত্যদিনের কাজকর্ম ফেলে বাড়ি বসে থাকার সুযোগ নেই। অফিসের কাজ তো আছেই, কাজ সামলানোর পরও আজ আছে বিয়ে বাড়ি, তো কাল বন্ধুর বাড়ি পার্টি। ছুটির দিনে দুপুরবেলায় কফিশপের আড্ডাও কি বাদ যায়! এদিকে একটু মেকআপ নিয়েছেন তো গরমে ঘেমে নেয়ে সাজের দফারফা! কিন্তু গরমকালে কি মেকআপ বাক্সটা আলমারিতে তুলে রাখবেন?

অতিরিক্ত প্রসাধনী শুধু গরমে নয় কখনোই ব্যবহার করা উচিত নয়। গরমে ভারী মেকআপ যেমন নেওয়া যাবে না তেমনি ক্রিম জাতীয় প্রসাধনী থেকেও দূরে থাকার চেষ্টা করতে হবে। জরুরি বিষয় হলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা, ত্বক পরিষ্কার রাখা। বেসনের সঙ্গে একটু হলুদ পাউডার এবং মুলতানী মাটি মিশিয়ে ত্বক পরিষ্কার করলে গরমে অনেক উপকার পাওয়া যাবে। এরপর প্রয়োজন অনুযায়ী অল্প প্রসাধনী ব্যবহার করা যেতে পারে।
অনুষ্ঠানের সাজ্ঃ মেকআপ করার আগে প্রয়োজন ত্বকের সঠিক প্রস্তুতি। যারা গ্রীষ্মে কোন অনুষ্ঠানে অংশগ্রহণের পরিকল্পনা করছেন, অনুষ্ঠানের ২-৩ দিন আগে একবার ফেসিয়াল করে ফেলুন। এতে আপনি যখন মেকআপ করবেন, তখন তা সুন্দরভাবে আপনার ত্বকের সাথে মিশে যাবে।
কোনরকম মেকআপ করার আগে মুখ ফেসিয়াল ক্লিন্সার দিয়ে ধুয়ে মুখে বারবার ঠাণ্ডা পানির ঝাপটা দিন।
এরপর মুখ আলতো করে মুছে নিয়ে উচ্চ এস পি এফ সম্পন্ন একটি ভাল মানের সানস্ক্রিন ব্যবহার করুন। এতে গ্রীষ্মের কড়া রোদেও আপনার ত্বক সুরক্ষিত থাকবে।
ভারী ক্রিম বা লিকুইড ফাউন্ডেশন ব্যবহার না করে বেছে নিন “টিনটেড ময়েশ্চারাইজার”। একটি ভেজা স্পঞ্জ দিয়ে ত্বকের সাথে তা ভালভাবে মিশিয়ে নিন। চোখের নিচের কালো দাগ ঢাকার জন্য হালকা করে কনসিলার ব্যবহার করুন। এরপর মুখের মেকআপ সেট করার জন্য হালকা করে বুলিয়ে নিন লুস ফেসিয়াল পাউডার। গালে বুলিয়ে নিন হালকা গোলাপী রঙের ব্লাশ। হয়ে গেল আপনার মেকআপ এর বেস।
দিনের বেলা চোখের সাজের জন্য গ্লিটার বা শিমার জাতীয় আইশ্যাডো এড়িয়ে চলুন, বরং বেছে নিন ম্যাট জাতীয় আইশ্যাডো। প্রথমে আই-প্রাইমার ব্যবহার করুন। এতে চোখের সাজ অনেকক্ষণ স্থায়ী হবে। আই-প্রাইমার না থাকলে চোখের উপরের পাতায় হালকা করে কনসিলার ব্যবহার করে লুস পাউডার দিয়ে সেট করে নিন।
চোখের মেকআপের রঙ নির্বাচনের জন্য আপনার পোশাকের রঙ কে প্রাধান্য দিন। বাদামী, টপ (Taupe), ক্রিম রঙের আইশ্যাডোদিয়ে স্মোকি লুক নিয়ে আসুন। পোশাকে অনেক রঙের সমারোহ থাকলে চোখে বুলিয়ে নিন আপনার পছন্দের কালো কাজল এবং মাশকারা। লক্ষ্য রাখুন যাতে এগুলো ওয়াটারপ্রুফ হয়।
ঠোঁটের জন্য ব্যবহার করতে পারেন লিপ-টিন্ট – এগুলোর রঙ অনেকক্ষণ স্থায়ী হয়। এছাড়া ব্যবহার করতে পারেন আপনার পছন্দের রঙের লিপস্টিক।
সব শেষে ব্যবহার করুন “ makeup setting spray “ ।