বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডিসটেন্স এডুকেশনের ভবিষ্যত নিয়েই প্রশ্ন উঠেছে

News Sundarban.com :
এপ্রিল ৪, ২০১৮
news-image

ইউজিসির নয়া বিধির জেরে রাজ্যে ডিসটেন্স এডুকেশনের ভবিষ্যত নিয়েই প্রশ্ন উঠেছে। রাজ্য দূরশিক্ষা নিয়ে কেন্দ্রকে চিঠি দিচ্ছে । সমস্যা সমাধানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের ইউজিসির সঙ্গে কথা বলতে বলেছে রাজ্য। শিক্ষাগত যোগ্যতা বাড়াতে প্রতিবছর প্রায় দেড় লক্ষ পড়ুয়া বেছে নেন দূরশিক্ষা। ইউজিসির নয়া নিয়মে তাঁদের ভবিষ্যত নিয়ে আশঙ্কা তৈরি হয়েছে।

ডিসট্যান্স এডুকেশনে ইউজিসির নয়া নিয়মের হাতা কলে ফেসে গেছে । ন্যাকের মূল্যায়নে সন্তোষজনক নম্বর না পাওয়ায় রাজ্যের পাঁচটি বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা পাঠ্যক্রম বন্ধ হওয়ার মুখে ।
ইউজিসির নয়া নিয়ম, ন্যাকের মূল্যায়নে ন্যূনতম ৩.২৬ নম্বর পেতে হবে। ৩.২৬ নম্বর পেলে দূরশিক্ষার পাঠ্যক্রমে অনুমোদন (দেওয়া হবে)। ন্যূনতম নম্বর পায়নি রাজ্যের ৫টি বিশ্ববিদ্যালয়। দূরশিক্ষা বন্ধ বর্ধমান ও বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে
দূরশিক্ষা বন্ধ উত্তরবঙ্গ ও কল্যাণী বিশ্ববিদ্যালয়েরও। একই অবস্থা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়েরও।
ইউজিসির নয়া নিয়মে ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকেই দূর শিক্ষায় আর ছাত্র ভরতি করা যাবে না। তাতেই চিন্তায় রাজ্য। সমস্যা সমাধানে কেন্দ্রকে চিঠি দিচ্ছে উচ্চশিক্ষা দফতর। এখনই কেন্দ্র সিদ্ধান্ত বদল না করলে, জুলাই-অগাস্টে ভরতির সময় সমস্যা তৈরির আশঙ্কা থেকেই যাচ্ছে। কেন্দ্রীয় মানব সম্পদ মন্ত্রক ও ইউজিসি-কে এ ব্যাপারে দ্রুত ও কার্যকরী সিদ্ধান্ত নিতে হবে, দাবি শিক্ষামন্ত্রীর।