মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নারী ও শিশু পাচার নিয়ে সচেতনতা শিবির

News Sundarban.com :
মার্চ ৩১, ২০১৮
news-image

প্রতিনিয়ত শোনা যায় নারী ও শিশু পাচারের সংবাদ। বিশেষ করে দক্ষিণ ২৪ পরগণা জেলার প্রত্যন্ত সুন্দরবন সহ বিভিন্ন এলাকায় প্রায়ই ঘটে   নারী ও শিশু পাচারের ঘটনা।
সেই পাচার রোধে এগিয়ে এল কলকাতার এক স্বেচ্ছাসেবী সংস্থা।
শুক্রবার দুপুরে কলকাতার “মেরীওয়ার্ড” নামক  দক্ষিণ ২৪ পরগণা জেলার ক্যানিং থানার খাসকুমড়ো খালি গ্রামে নারী ও শিশু পাচার নিয়ে এক সচেতনতা শিবির অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্যানিং মহিলা থানার ভারপ্রাপ্ত আধিকারিক মুনমুন চৌধুরী,বিথীকা হালদার,বান্টী মুখার্জী ও ক্যানিং মহকুমা চাইল্ড লাইনের ভারপ্রাপ্ত আধিকারীকগণ।
এদিনের এই সচেতনতা শিবিরের একমাত্র লক্ষ্য নারী ও শিশু পাচার,বাল্য বিবাহ,শিশু শ্রমিক বন্ধ করা। এছাড়াও সমাজে নারীরা যাতে তাদের প্রাপ্য সম্মান থেকে বঞ্চিত না হয় সেদিকে নজর রাখা। যাতে করে নিজ পায়ে দাঁড়াতে সক্ষম হয় তার জন্য সংস্থার উদ্যোগে বিন্যা ব্যয়ে  সেলাই,বিউটিশিয়ান এর ট্রেনিং এর ব্যবস্থা করা হয়েছে।
জানা গেছে সংস্থার উদ্যোগে পাচারকারীর খপ্পর থেকে উদ্ধার হওয়া মহিলারা সংস্থায় ট্রেনিং নিয়ে নিজপায়ে অাজ তারা সমাজে প্রতিষ্ঠিত। কলকাতার মেরীওয়ার্ড স্যোসাল সেন্টারের সুপারভাইজার রবিশংকর রায় বলেন “আমাদের মূল লক্ষ্য নারী ও শিশু পাচার,শিশু শ্রমিক বন্ধ করা এবং সমাজে নারীদের যোগ্য সম্মান প্রদান করা। ”
অন্যদিকে মেরীওয়ার্ডের সদস্য বিথীকা হালদার বলেন “সমাজে মেয়েরা যাতে পিছিয়ে না থাকে তারজন্য আমাদের সংস্থার উদ্যোগে বিনাব্যয়ে বৃত্তিমূলক শিক্ষার ব্যবস্থা করেছি।”
এদিন এই সচেতনতা শিবিরে প্রায় একহাজার নারী ও শিশু অংশ গ্রহন করেছিল।