বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুসলিমদের মধ্যে একাধিক বিয়ে ও ‘নিকাহ হালালা’র সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখতে রাজি হল সুপ্রিম কোর্ট

News Sundarban.com :
মার্চ ২৬, ২০১৮
news-image

সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির সংবিধান বেঞ্চ ২০১৭-র রায়ে তিন তালাক বাতিল করে দিলেও বহু বিবাহ, ‘নিকাহ হালালা’র মতো বিষয়টি বিবেচনার জন্য উন্মুক্ত রেখেছিল।এবার সুপ্রিম কোর্ট রাজি হল মুসলিমদের মধ্যে একাধিক বিয়ে ও ‘নিকাহ হালালা’র সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখতে ।
প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের বেঞ্চ এ ব্যাপারে কেন্দ্র ও আইন কমিশনের বক্তব্য জানতে চেয়েছে। আজ প্রধান বিচারপতির বেঞ্চ জানায়, নিকাহ হালালা, বহু বিবাহের সাংবিধানিক বৈধতা খতিয়ে দেখার জন্য একটি নতুন পাঁচ বিচারপতির বেঞ্চ গড়বে। প্রধান বিচারপতির বেঞ্চে আছেন বিচারপতি এ এম খানবিলকর ও বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ও।
মুসলিম সমাজে বহুবিবাহ প্রথা বহাল থাকার ফলে একজন মুসলমান পুরুষের চারটি স্ত্রী থাকতে পারে। আর এক মুসলিম মহিলাকে ডিভোর্স হয়ে যাওয়া আগের স্বামীকে আবার বিয়ে করতে হলে আরেক পুরুষকে বিয়ে করে তার থেকে তালাক নেওয়ার যে প্রথা-প্রক্রিয়া রয়েছে, সেটাই নিকাহ হালালা।
গত বছর ৩-২ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে এক রায়ে তিন তালাক অসাংবিধানিক, বাতিল বলে জানিয়ে দেয় পাঁচ বিচারপতির সংবিধান বেঞ্চ।
প্রধান বিচারপতির বেঞ্চে অন্তত তিনটি জনস্বার্থ পিটিশনের শুনানি চলছে যাতে নানা কারণ, যুক্তি দেখিয়ে নিকাহ হালালা ও একসঙ্গে একাধিক স্ত্রী রাখার রীতিকে চ্যালেঞ্জ করে বলা হয়েছে, এগুলি সমানাধিকার, লিঙ্গ সাম্যের আদর্শের পরিপন্থী।