শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ডোনাল্ড ট্রাম্পকে বৈঠক করার আমন্ত্রণ কিম জং -এর

News Sundarban.com :
মার্চ ১০, ২০১৮
news-image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বৈঠক করার আমন্ত্রণ জানিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। হোয়াইট হাউজের পক্ষ থেকে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প আমন্ত্রণ গ্রহণ করেছেন। আগামী মে মাসে এই দুই নেতার মধ্যে বৈঠক হতে পারে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স এক বিবৃতিতে বলেন, ‌‘প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যকার বৈঠকের তারিখ ও স্থান খুব শিগগিরই ঠিক করা হবে। এ বিষয়ে আমরা উত্তর কোরিয়ার আরও পদক্ষেপের আশা করছি। তবে উত্তর কোরিয়ার ওপর থাকা নিষেধাজ্ঞা ও চাপ এখনই কমছে না।’

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সাক্ষাত করার পর এই সুখবরটি আসে। এসময় তারা কিম জং উনের একটি আমন্ত্রণপত্র ট্রাম্পের কাছে হস্তান্তর করেন।

বৈঠকের বিষয়ে সবুজ সংকেত দিয়ে ট্রাম্প এরইমধ্যে টুইট করেছেন। টুইটবার্তায় ট্রাম্প বলেন, ‘আমি বৈঠকের বিষয়ে আশাবাদী। কিম জং দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিদের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক এবং পরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে কথা বলেছেন। বৈঠক হওয়ার আগ পর্যন্ত উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র কার্যক্রম বন্ধ রাখার প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু চুক্তি না হওয়া পর্যন্ত উত্তর কোরিয়ার ওপর থাকা নিষেধাজ্ঞা বহাল থাকবে।’

এর আগে চলতি সপ্তাহের প্রথম দিকে কিম জং উনের সঙ্গে বৈঠক করেন দক্ষিণ কোরিয়ার একটি প্রতিনিধি দল। কিম জং উনের সঙ্গে বৈঠকের পর প্রতিনিধি দলটি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের জন্য যুক্তরাষ্ট্র যায়।