শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মৎস্য দফতরের উদোগে মৎস্যজীবিদের সামগ্রী প্রদান

News Sundarban.com :
মার্চ ৮, ২০১৮
news-image

মানব  চক্রের যেই ধ্যমে আদের এই পৃথিবীতে আসা ,তার অপর একটি নাম হল  “নারী”। এই নারী কখনো ,স্ত্রী,কন্যা,বোন,দিদি নানান রুপে হাজার সম্পর্কের ঝে তাঁদের সাথে সকলের সম্পর্ক অন্যতম।অার সেই তৃ প্রতিম নারী জাতিকে সম্ জানানোর জন্য পালিত হয় অার্ন্তজাতিক নারী দিবস।
মূলত বিষয়টি উৎযাপনের পিছনে রয়েছে নারী শ্রমিকদের অধিকার আদায়ের সংগ্রামের ইতিহাস। ১৯০৮ খ্রীষ্টাব্দে নিউইয়র্ক এ নারী সংগঠনের নেত্রী ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম আর্ন্তজাতিক নারী সম্মেলন অনুষ্ঠিত হয়।এরপর ১৯১০ খ্রীষ্টাব্দে বিশ্বের ১৭ টি দেশ একত্রিত হয়ে ৮ ই র্চ “আর্ন্তজাতিক নারী দিবস” হিসাবে পালন করার প্রস্তাব রাখে। সেই থেকেই নারী জাতীর প্রতি সম্ন জানানোর একটি নির্দিষ্ট দিন ৮ ই র্চ।

রাজ্যের  মহিলা মুখ্যমন্ত্রী ননীয় মমতা ব্যানার্জী। তিনি সদাই নারীদের প্রতি বিশেষ ভাবে নজর তাঁদের সুখ-দুঃখের কথা থায় রেখেই নারীদের প্রতি বিভিন্ন ধরণের উন্নয়ন বা কাজ করে চলেছেন।
প্রত্যন্ত সুন্দরবনের মৎস্যজীবিরা নদীতে ছ ধরতে গিয়ে বাঘ,কুমীরের আক্রমনে যেমন প্রান হারায় আবার নদীতে ছোট ছোট ছ ধরে তার পরিবেশের ভাসাম্য অক্ষুন্ন রাখতে ব্যর্থ হন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর উদ্যোগে প্রত্যন্ত এলাকার মৎস্যজীবিদের সেই দুঃখ ঘোচাতে মৎস্য দফতরের সহায়তায় দক্ষিন ২৪ পরগণা জেলার ক্যানিং এক নং ব্লকের ২২জন মহিলা পুরুষ কে ভ্যান,ছ রাখার বাক্স,বঁটি,পাল্লা,হাঁড়ী সহ ছ কিনে ব্যবসা করার জন্য নগদ তিন হাজার টাকা প্রদান করা হয়। এদিন নারী দিবস উপলক্ষে বেশীর ভাগ নারী মৎস্যজীবিরা এমন সহযোগিতা পেলেন সৎস্য দফতরের থেকে।
মৎস্য দফতর থেকে এমন সহযোগিতা পেয়ে মহিলা মৎস্যজীবিরা বলেন“ননীয় মূখ্যমন্ত্রী যে অাদের কথা থায় রেখে আদের কে  যেভাবে নারী দিবসের দিন সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তা কোন দিনই ভোলা যাবে না। আমরা মুখ্য মন্ত্রী মমতা ব্যানার্জী কাছে কৃতঞ্জ। এদিন ক্যানি বিডিও অফিসের মৎস্য দফতর আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্য সহমৎস্য আধিকারিক এ এস আলভি, জেলা সহ মৎস্য আধিকারিক ডঃ শঙ্খ চক্রবর্তী,ক্যানিং ১নং ব্লক মৎস্য আধিকারিক অরুন দেব,সহ বিশিষ্টরা।
রাজ্য সহ মৎস্য আধিকারিক এ এস আলভি বলেন “প্রত্যন্ত এলাকা নদী খাঁড়ী তে ছোট ছোট ছের মীন ধরেন অনেক মৎস্য জীবি। য়ার ফলে পরিবেশে ভারসাম্য ক্ষতি হয় । যার জন্য রাজ্য সরকারের উদ্যোগে মৎস্য দফতরের এমন সহযোগিতা।