শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পাকিস্তানের সিনেট সদস্য নির্বাচিত হয়েছেন হিন্দু নারী কৃষ্ণা কুমারী

News Sundarban.com :
মার্চ ৫, ২০১৮
news-image

পাকিস্তানের ইতিহাসে প্রথমবারের মতো কোনো হিন্দু নারী সিনেট সদস্য নির্বাচিত হয়েছেন। শনিবার পাকিস্তান পিপলস পার্টির প্রার্থী হিসেবে সিন্ধু প্রদেশে সিনেটের সংরক্ষিত নারী আসনে নির্বাচিত হন কৃষ্ণা কুমারী (৩৯) নামের ওই নারী। রোববার পাকিস্তানের ইংরেজি দৈনিক ডনের এক খবরে এ কথা জানানো হয়।

কৃষ্ণা সিন্ধু প্রদেশের নগরপার্কারের ধানা গামের কোহলি সম্প্রদায়ের অধিবাসী। এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, এটা আমার জন্য স্বপ্নের বিষয় ছিল। এতে আমি খুব আনন্দিত। নির্যাতিত মানুষের অধিকার আদায়ে-বিশেষ করে নারীর ক্ষমতায়ন, শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ে কাজ করে যাবো।

কঠিন সময়ের মধ্য দিয়ে শৈশব পার করেছেন কৃষ্ণা। সেসময় পরিবারের সঙ্গে তাকে উমেরকট জেলার কুনরিতে এক ভূস্বামীর জমিতে জোরপূর্বক শ্রম দিতে হতো। তিন বছর সেখানে জেলখানার মতো পরিবেশে থাকতে বাধ্য হয়েছিলেন তারা। পরে পুলিশ সেখান থেকে তাদের মুক্ত করে।

এরপর উমেরকটের তালহি গ্রামে প্রাথমিক স্কুলে ভর্তি হন কৃষ্ণা। এভাবে নানান সংকটের মধ্যে কৃষ্ণা ও তার ভাইয়ের লেখাপড়া করান বাবা-মা। এজন্য কৃষ্ণা তার এই অর্জন মা-বাবাকে উৎসর্গ করেন।

১৯৯৪ সালে নবম শ্রেণিতে পড়ার সময় সিন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র লাল চাঁদকে বিয়ে করেন কৃষ্ণা। বিয়ের পরও তিনি পড়ালেখা চালিয়ে যান এবং সিন্ধু বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞান বিষয়ে এমএ ডিগ্রি লাভ করেন। ২০০৫ সালে তিনি সামাজিক কর্মকাণ্ডে জড়ান। -ডন।