শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের আর্জি নিয়ে চিঠি দেন কংগ্রেস প্রতিনিধিরা

News Sundarban.com :
মার্চ ৪, ২০১৮
news-image

মেঘালয় বিধানসভায় ক্ল্যাসিকাল ক্রিশঙ্কু। ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি কোনও দলই। তবে, সেখানে সরকার গড়তে মরিয়া কংগ্রেস। একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে সরকার গঠনের দাবি জানিয়েছে তারা। শনিবার রাতেই রাজ্যপালের সঙ্গে দেখা করে সরকার গঠনের আর্জি নিয়ে চিঠি দেন কংগ্রেস প্রতিনিধিরা।

শনিবার মেঘালয় বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পরই শিলংয়ে জরুরি বৈঠকে বসেন কমলনাথ, আহমেদ প্যাটেলরা। অন্যদিকে এনপিপি সহ স্থানীয় কয়েকটি দলকে সঙ্গে নিয়ে জোট গঠনে তত্‍পর বিজেপিও। তবে মেঘালয়ে সরকার গড়বে কোন দল, তা এখনও স্পষ্ট হয়নি।

প্রসঙ্গত ফল ঘোষণার পর মেঘালয়ে ম্যাজিক ফিগার ছুঁতে পারেনি কোনও দলই। আসন সংখ্যায় এগিয়ে থাকলেও ম্যাজিক ফিগার থেকে অনেক দুরে কংগ্রেস। ফলে জোট গঠনের তত্‍পরতা তুঙ্গে। এক্ষেত্রে কংগ্রেসের সবচেয়ে বড় কাঁটা পিএ সাংমা প্রতিষ্ঠিত এনপিপি। ভোটের আগে জোট না হলেও, এনপিপি, বিজেপি এবং ইউনাইটেড ডেমোক্র্যাটিক পার্টি ও এইচএসপিডিপি হাত মেলালে সরকার গঠনে কোনও বাধা নেই। মণিপুর, গোয়ার উদাহরণ মাথায় রেখে অতি তত্‍পর কংগ্রেস হাইকমান্ডও। মেঘালয়ের ছোট দলগুলির সমর্থন জোগাড় করতে ব্যস্ত কংগ্রেসের কেন্দ্রীয় নেতারা। ফলে হর্স ট্রেডিং থেকে ভোট পরবর্তী জোটে এখন জল্পনা তুঙ্গে মেঘালয়ে।

উল্লেখ্য, মেঘালয় বিধানসভায় মোট আসন সংখ্যা ৬০। ভোট হয়েছে ৫৯টি আসনে। ম্যাজিক ফিগার ৩০। ৫৯টি আসনের মধ্যে কংগ্রেস পেয়েছে ২১টি আসন। অন্যদিকে, এনপিপি ১৯, বিজেপি ২ ও অন্যান্যরা পেয়েছে ১৭টি আসন।