মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

খোলা চিঠিতেই উঠে এসেছ জাহ্নবীর মনে যন্ত্রণা

News Sundarban.com :
মার্চ ৪, ২০১৮
news-image

আর ক’দিন পরেই একুশে পা দিবেন জাহ্নবী। আগামী সাত তারিখে প্রয়াত শ্রীদেবী কন্যা জাহ্নবীর জন্মদিন। তবে অন্যান্যবারের ন্যয় এবারে ওতটা জাঁকজমকপূর্ণ ভাবে পূর্ণতা পাবে না তার জন্মদিন। মা থাকাকালীন সময়ে রাত বারোটা বাজলে কেক নিয়ে বসে থাকতেন, এবারের জন্মদিনে মা আর কেক নিয়ে বসে থাকবেন না শ্রীদেবী। মেয়েকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে কাছে টেনে আদর করবেন না, জড়িয়ে ধরবেন না। মায়ের মৃত্যুর খবর পাওয়ার পর থেকে কটাদিন তার উপর ঝড় বেয়ে গেছে। যেন বিশ্বাসই করতে পারছিলেন না। ঘোরের মধ্যে কেটেছে। অবশেষে কলম ধরলেন জাহ্নবী। আর তার সেই খোলা চিঠিতেই উঠে এসেছ জাহ্নবীর মনে যন্ত্রণা।

মায়ের উদ্দেশ্যে শ্রীদেবী কন্যা যা লিখেছেন, ”বুকের মধ্যে একটা শূন্যতা ঘিরে রয়েছে। আমি জানি আমাকে এই শূন্যতা নিয়েই এবার বাঁচতে শিখতে হবে। এই শূন্যতার মধ্যেও আমি তোমার ভালোবাসা অনুভব করতে পারছি।এবার আমি বুঝতে পারছি, তুমি কীভাবে সমস্ত দুঃখ যন্ত্রণা থেকে আমায় আড়াল করে রেখেছিলে। যখনই আমি চোখ বন্ধ করছি, তখনই শুধু ভালো জিনিস গুলিই মনে পড়ছে। তুমিই এই ভালো জিনিসগুলি আমাদের মধ্যে এনেছিলে। তুমি আমাদের জীবনে আশীর্বাদের মতো ছিলে। আমার যা কিছুই করেছি, তুমি আশীর্বাদের মতো আমাদের ঘিরে ছিলে। তুমি সত্যিই বড্ড ভালো, ভালোবাসায় পরিপূর্ণ। সেজন্য হয়ত ঈশ্বর তোমায় তাঁর কাছে ডেকে নিল। কিন্তু তুমি আমেদের সঙ্গে ছিলে এটাই অনেক…

আমার বন্ধুরা আমায় সব সময় বলত আমি ভীষণ সুখী, এখন বুঝতে পারছি এই সুখ তোমার জন্যই ছিল… তুমি আমার, খুশির এবং বাবার মধ্যে রয়েছ। তুমি আমাদের মধ্যে যে ছাপ রেখে গেছ সেটা এতটাই শক্ত যে পরববর্তীকালে চলার পথে সেটাই আমাদের সাহায্য করবে। ”