সোমবার, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

যুক্তরাষ্ট্রে হিজাব খোলার দায়ে নারীকে ৬০ হাজার ডলার ক্ষতিপূরণ

News Sundarban.com :
মার্চ ২, ২০১৮
news-image

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের ব্রুকলিনে সবার সামনে তিন নারীকে হিজাব খুলতে বাধ্য করার ঘটনায় করা এক মামলায় ওই তিন নারীর সঙ্গে একটি আইনি সমঝোতায় পৌঁছেছে নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ। সমঝোতার অংশ হিসেবে তারা ওই তিন নারীকে ৬০ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, মামলার বাদী তিন তরুণীর অভিযোগ ছিল— নিউইয়র্কের ব্রুকলিনের পুলিশ কর্মকর্তারা সবার সামনে তাদের হিজাব খুলে ফেলতে বাধ্য করেছিলেন এবং ছবি তুলেছিলেন।

ওই অভিযোগে ২০১২ সালে মামলা করেন তিন তরুণী, যাদের একজনকে ফোজদারী মামলায় আটকও করেছিল পুলিশ। তবে ওই নারীর বিরুদ্ধে মামলাটি আগেই খারিজ হয়ে যায়।

তবে হিজাব খোলার ব্যাপারে একই ধরনের আরও কয়েকটি ঘটনা ঘটার পর এ নিয়ে পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করা হয় এবং সেই মামলাটিই চলছিল এতোদিন ধরে। সম্প্রতি মামলাটি নিয়ে তিন নারীর সঙ্গে সমঝোতায় আসে নিউইয়র্ক শহর কর্তৃপক্ষ, যার অংশ হিসেবে তারা মামলার বাদী তিন নারীকে ৬০ হাজার ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়।

অবশ্য এরই মাঝে ২০১৫ সালে নিউইয়র্ক পুলিশ বিভাগ থেকে কর্মকর্তাদের প্রতি নতুন নির্দেশনা জারি করা হয়, যেখানে ধর্মীয় প্রয়োজনে যারা মাথা ঢেকে রাখেন, সেটা খুলে ফেলার ব্যাপারে নিয়মাবলী জারি করা হয়।

তিন নারীর পক্ষে মামলা চালানো তাদের আইনজীবী তাহানি আবুশি বলেন, মামলাটি শুধু মুসলমানদের জন্যই গুরুত্বপূর্ণ ছিল না। একই সঙ্গে অন্য যেসব ধর্মে মাথা ঢেকে রাখার রেওয়াজ আছে, তাদের জন্য এই মামলার রায় তাৎপর্যপূর্ণ।