সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সুন্দরবনের বাসন্তী ব্লকে শেষ হল গ্রামীণ কৃষি বিকাশ ও স্বনির্ভর মেলা

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১০, ২০১৮
news-image

নাবার্ড অনুমোদিত  ব্লকের দিশারী কৃষক সংঘের উদ্যোগে এক সপ্তাহ ব্যাপি সুন্দরবনের প্রিয় উৎসব নবম বর্ষের ”গ্রামীণ কৃষি বিকাশ ও স্বনির্ভর মিলন মেলা” অনুষ্ঠিত হয়ে গেল। ৩ফেব্রুয়ারী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর। উপস্থিত ছিলেন নাবার্ডের ডিডিএম টি,বিশ্বাস,দক্ষিণ ২৪ পরগণা জেলা বঙ্গীয় গ্রামীণ বিকাশ ব্যাঙ্কের রিজিওন্যাল ম্যানেজার সূজন মাহুরী, পঞ্চায়েত সমিতির সভাপতি প্রতিমা মন্ডল,চুনাখালি পঞ্চায়েত প্রধান দিপালী বৈরাগী,উপপ্রধান নরেশ নস্কর,জেলাপরিষদ সদস্য নিলীমা বিশাল,বিশিষ্ট সমাজসেবী অমৃত সরকার সহ বিশিষ্টরা।
চুনাখালি গ্রাম পঞ্চায়েত উপপ্রধান নরেশ নস্কর বলেনবর্তমান সরকারের উন্নয়ণ কর্মকান্ড তুলে ধরে বলেন “সমাজ গঠনে নারীদের ভুমিকা বিশেষ ভাবে যাঁরা স্বনির্ভর দলের সদস্যা তাঁদের কে বিভিন্ন উন্নয়ন মুখী প্রকল্পের কাজের প্রশিক্ষণ সহ সরকারী প্রকল্পগুলি বাস্তবায়নে এগিয়ে অাসার অনুরোধ জানান”। অায়োজক দিশারী ফার্মাস ক্লাবের সম্পাদক বিষ্ঞু পদ প্রধান বলেন ”৩২২টি স্বনির্ভর দল সহ এলাকার কৃষি ভিত্তিক সমাজ গঠনে উন্নত প্রযুক্তি ও প্রশিক্ষনের মাধ্যমে অায়লা কবলিত এলাকায় এক ফসলী জমিতে দো-ফসলী চাষের ব্যাপারে কৃষকদের কে সর্বতো ভাবে সহযোগিতা করে অাসছে এই মেলা”।
মেলায়  ব্লকের স্বনির্ভর মহিলাদের দ্রব্যের ষ্টল,তথ্য-সংস্কৃতিক দফতরের বিপনণ বিভাগ,পর্যটন বিভাগের ষ্টল সহপশ্চিবঙ্গ তপশিলী জাতি ও উপজাতি উন্নয়ণ বিভাগ,এসজিএইচ এবং এসজিএসওয়াই এর প্রচুর ষ্টল ছিল।
মিলন মেলার প্রতিটি দিনেই ছিল নানান ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান।