বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বিদ্যুৎ চুরি রুখতে নয়া উদ্যোগ

News Sundarban.com :
ফেব্রুয়ারি ১০, ২০১৮
news-image

হুকিং করে বিদ্যুৎ চুরি রুখতে নয়া উদ্যোগ নিল বিদ্যুৎ দফতর। বিদ্যুৎ দফতর সুত্রে জানা গেছে রাজ্য বিদ্যুৎ বন্টন সংস্থার এলাকায় বিদ্যুবাহী তার গুলো রাবার কোটিং দেওয়ার কাজ শুরু হয়েছে।  বিদ্যৎ চুরি আটকাতে খোলা তার আর ব্যবহার করা হবেনা। প্রথম পর্যায়ে যেসব এলাকায় বিদ্যুৎ চুরির প্রবনতা বেশী সেই সব এলাকায় আগেই রাবারের আচ্ছাদন পরানোর কাজ শুরু করেছে বিদ্যুৎ দফতর।
দফতরের এক কর্তা বলেন রাজ্যজুড়ে  সমস্ত দিদ্যুবাহী খোলা তার পরিবর্তন করে এভি কেবল লাগানোর কাজ শুরু হয়েছে। তবে এই রাবার কোটিং তার লাগানো অত্যন্ত খরচ সাপেক্ষ। তাই সমগ্র রাজ্যে কাজ শেষ হতে যথেষ্ট সময়ও লাগবে। বিদ্যুৎ চুরির ফলে বছরে সরকারে ক্ষতির পরিমাণ প্রায় ৩০০ কোটি। তারপর নানা উপায়ে ও আটকানো যাচ্ছেনা বিদ্যুৎ চুরি। আবার হুকিং বিরোধী অভিযানে গেলে সাধারণ মানুষের রোষানলে পড়তে হয়।
উল্লেখ্য গত ডিসেম্বর মাসে দক্ষিণ ২৪ পরগণা জেলার ডায়মন্ডহারবারের সরিষায় হুকিং কে কেন্দ্র করে এক যুবকের মৃত্যু হয়। ঘটনায় তীব্র উত্তেজনা ছড়া। চলে ভাঙচুর ,বিদ্যুৎ দফথহতরের কর্মীদের মারধোর। নজরদারী চালানোর মতো পর্যাপ্ত লোকজনও নেই। তাই বিদ্যুৎ চুরি রুখতে সরকারের এই নয়া উদ্যোগ।
ক্যানিং বিদ্যুৎ ষ্টেশনের ম্যানেজার নজরুল ইসলাম বলেন “বর্তমানে ক্যানিং এলাকায় প্রাথমিক ভাবে ৯০ কিমি এ তার পরিবর্তনের কাজ চলছে। পরে সমস্ত এলাকায় শুরু হবে। রাবারের তার লাগালে একদিকে যেমন বিদ্যুৎ চুরি রোখা যাবে,আবার বিপদের ঝুঁকি থাকবেন এবং সরকারী কোষাগার পূর্ণ হবে। তিনি আরো বলেন এলাকায় এই মুহুর্তে ১০০ ইউনিট বিদ্যুৎ খরচ হলে কোষাগারে আসে ৩০ শতাংশ। ৭০শতাংশ বিদ্যুৎ চুরি হয়ে যায় হুকিং এ,ফলে রাবারের তার সম্পূর্ন ভাবে লাগানো হয়ে গেলে অবশ্যই বিদ্যুৎ দফতর লাভবান হবে ঘাটতি থাকবেন।”