বৃহস্পতিবার, ৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

এবার ‘সন্ত্রাসবাদ’ আর ‘ষড়যন্ত্র’-এর অভিযোগ কুলভূষণ বিরুদ্ধে

News Sundarban.com :
ফেব্রুয়ারি ৬, ২০১৮
news-image

এবার নয়া অভিযোগযাদবের বিরুদ্ধে। এবার ‘সন্ত্রাসবাদ’ আর ‘ষড়যন্ত্র’-এর অভিযোগ তোলা হল ভারতের এই প্রাক্তন নৌসেনা অফিসারের বিরুদ্ধে। তবে এই ট্রায়াল পাকিস্তানের সামরিক আদালতেই হবে কিনা, তা নিয়ে এখ্ন কিছু জানা জায়নি। গত বছরের এপ্রিলে পাক সামরিক আদালত ৪৭ বছরের কুলভূষণকে ফাঁসির সাজা দেওয়া হয়। পাকিস্তানের দাবি, ইরান থেকে বালুচিস্তানে ঢুকে পড়েছিলেন কুলভূষণ। বালুচিস্তান থেকে তাঁকে ২০১৬-র ৩ মার্চ গ্রেফতার করে নিরাপত্তা বাহিনী। ভারত অবশ্য পাকিস্তানের এই দাবি খারিজ করে দিয়েছে। কুলভূষণের বিরুদ্ধে পাক সামরিক আদালতের রায়কে চ্যালেঞ্জ করে ভারত আন্তর্জাতির ন্যায় বিচার আদালতেরও দ্বারস্থ হয়েছে। ভারতের আর্জির ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত পাকিস্তানের দণ্ডাদেশ কার্যকরের ওপর স্থগিতাদেশ জারি করেছে আন্তর্জাতিক আদালত।
পাকিস্তানের এক সরকারি আধিকারিক পাক সংবাদমাধ্যম ‘ডন’-কে জানিয়েছেন, কুলভূষণের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। এরমধ্যে সন্ত্রাস ও অন্তর্ঘাত মামলায় তাঁকে অভিযুক্ত করা হয়েছে। এই সব অভিযোগগুলির মধ্যে কুলভূষণের বিরুদ্ধে শুধুমাত্র চরবৃত্তির মামলা সম্পূর্ণ হয়েছে।

অন্যদিকে, গত ডিসেম্বরেই কুলভূষণের সঙ্গে দেখা করতে পাকিস্তানে যায় কুলভূষণের স্ত্রী ও মা। সেখানে তাঁদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়। স্ত্রী’র জুতো খুলে ফরেনসিক টেস্টে পাঠানো হয়েছে। আর পাকিস্তানের এই ব্যবহারে যে নিম্নরুচির পরিচয় দিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে ভারত।