বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশে নতুন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন

News Sundarban.com :
ফেব্রুয়ারি ২, ২০১৮
news-image

এম এ আহাদ শাহীন:

বাংলাদেশে নতুন প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছেন আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। শনিবার সন্ধ্যায় শপথ নেবেন তিনি।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক শুক্রবার দুপুরে এ তথ্য নিশ্চিত করেন।
সচিব বলেন, ‘মহামান্য রাষ্ট্রপতি আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান বিচাপতি নিয়োগের ফাইলে সাক্ষর করেছেন। এখন আইন মন্ত্রণালয় থেকে নিয়োগের আদেশ জারি করা হবে। নতুন প্রধান বিচারপতি আগামীকাল সন্ধ্যায় শপথ নেবেন।’
সৈয়দ মাহমুদ হোসেন দেশের ২২তম প্রধান বিচারপতি। তিনি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার স্থলাভিষিক্ত হলেন। মাহমুদ হোসেন ২০২১ সালের ৩০ ডিসেম্বর অবসরে যাবেন।
আপিল বিভাগের বিচারপতিদের মধ্যে জ্যেষ্ঠতার ক্রমধারায় সৈয়দ মাহমুদ হোসেনের অবস্থান দ্বিতীয়। প্রথম অবস্থানে রয়েছেন বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা।
সৈয়দ মাহমুদ হোসেন গত দুটি নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।
সৈয়দ মাহমুদ হোসেন ১৯৯৯ সালে ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ২০০১ সালের ২২ ফেব্রুয়ারি হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি নিয়োগ পান। ২০১১ সালের ২৩ ফেব্রুয়ারি আপিল বিভাগে নিয়োগ পান তিনি।
সরকারের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন ও বিতর্কের মধ্যে ছুটি নিয়ে বিদেশ যাওয়া প্রধান বিচারপতি এস কে সিনহা গত বছরের ১১ নভেম্বর রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র পাঠান। পরে বঙ্গভবন থেকে জানানো হয় রাষ্ট্রপতি এই পদত্যাগপত্র গ্রহণ করেছেন। এস কে সিনহা ছুটিতে যাওয়ার পর থেকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করছেন আপিল বিভাগের অপর জ্যেষ্ঠ বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা।
Attachments area