বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মেদ ঝড়ান

News Sundarban.com :
জানুয়ারি ২৮, ২০১৮
news-image

পেটের মেদ বা চর্বি হলে চলা-ফেরায় যেমন কষ্ট হয়, তেমনি নষ্ট হয় সৌন্দর্যও। অনেকেই আছেন খুব বেশি মোটা না কিন্তু পেটে অনেক মেদ কিংবা দেহের কিছু কিছু স্থানে মেদ জমায় খুবই অস্বস্তি বোধ করেন। কোন ভালো পোশাক পরলেও ভালো লাগে না। শরীরের এই বাড়তি মেদ কীভাবে দূর করা যায় তার কয়েকটি সহজ উপায় দেখে নিন।
১) প্রতিদিন সকাল শুরু হোক লেবুর সরবত দিয়ে। এই পদ্ধতি পেটের মেদ কমানোর সবচেয়ে কার্যকরী একটি উপায়। ১ গ্লাস হাল্কা গরম জলে লেবু চিপে সর্বত করে সঙ্গে একটু লেবু মিশিয়ে নিন। ইচ্ছে হলে একটু মধু মিশিয়ে নিতে পারেন। কিন্তু চিনি মেশাবেন না। প্রতিদিন সকালে পানীয়টি পান করুন। এই পানীয় আপনার বিপাক পক্রিয়া বাড়িয়ে পেটের মেদ কমাতে সাহায্য করবে।
২) সাদা ভাত কম খান অথবা কিছুদিনের জন্য সাদা চালের ভাত খাওয়া ছেড়ে দিন। সাদা চালের ভাতের বদলে বিভিন্ন গম জাতীয় শস্য যুক্ত করে নিন আপনার প্রতিদিনের খাদ্য তালিকায়। তাছাড়া লাল চালের ভাত, গরমের রুটি, ওটস, অন্যান্য শস্য যুক্ত করে নিতে পারেন।
৩) চিনি জাতীয় খাবার থেকে দূরে থাকুন। এছাড়াও মিষ্টি জাতীয় খাবার থেকে কিছুদিনের জন্য বিদায় নিয়ে নিন।
৪) উচ্চ তেল যুক্ত এবং কোল্ড ড্রিঙ্কসগুলো শরীরের বিভিন্ন জায়গায় চর্বি জমিয়ে রাখে। সুতরাং বুঝেই ফলেছেন যে এই খাবারগুলো তালিকা থেকে বাদ দিয়ে দিতে হবে।
৫) পেটের মেদ কাটিয়ে উঠতে চাইলে প্রতিদিন প্রচুর পরিমানে জল খেতে হবে।
৬) কাঁচা রসুনের কোয়া সকাল বেলা চুষে খান। তারপর লেবুর সর্বত পান করুন।
৭) যতদিন পেটের মেদ না কমবে ততদিন ননভেজ খাদ্য অর্থাৎ মাংস, মাছ, ডিম, দুধ, বাদ দিতে হবে। তবে মাছের টুকরো চামড়া ফলে খাওয়া যেতেই পারে।
৮) প্রতিদিন সকাল এবং বিকাল এই দুই সময়ে ফল সবজি খান। তবে এক্ষেত্রে পানি জাতীয় ফল বাছাই করুন।
সবকিছু করার পরেও আপনাকে যেটা করতে হবে তাহলো ব্যায়াম। মেদ কমাতে ব্যায়ামের বিকল্প নেই। শরীরকে ঠিক রাখতে প্রতিনিয়ত ব্যায়াম করতে হবে।