বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ফের চড়তে পারে পারদ

News Sundarban.com :
জানুয়ারি ২৭, ২০১৮
news-image

এবার ঠান্ডার চোখ রাঙানি থেকে কিছুটা হলেও ছুটি পেতে চ্লেছে শহরবাসী। কারণ নতুন পশ্চিমী ঝঞ্ঝায় ফের চড়তে পারে পারদ। গত কয়েক দিনে ১৭ ডিগ্রি ছাড়িয়েছিল তাপমাত্রা ।স্বাভাবিকের চেয়ে অনেকটাই বেড়ে গিয়েছিল তাপমাত্রা। সেই একই অবস্থার পুনরাবৃত্তি হবে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। ২২ জানুয়ারি রাজ্যে প্রবেশ করে পশ্চিমী ঝঞ্ঝা। ফলত ২৩ তারিখ থেকেই ক্রমে চড়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের পারদ। ২৫ তারিখ কলকাতার পারদ বেড়ে ১৭ ডিগ্রি ছুঁয়েছিল, যা স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি ছিল। শীতের বিদায় ঘণ্টা বাজিয়ে দিয়েছিল এই পশ্চিমী ঝঞ্ঝাই। শুক্রবার ঝঞ্ঝা কমায় ফের নামে পারদ। বৃহস্পতিবারের চেয়ে তিন ডিগ্রি কমে যায় তাপমাত্রা। কলকাতা-সহ রাজ্যের তাপমাত্রা ছিল ১৩ থেকে ১৪ ডিগ্রির কাছাকাছি। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম।
কিন্তু নতুন করে শীত আর কামড় দিতে পারবে না তা পরিষ্কার হয়ে গেল। কারণ, পশ্চিম হিমালয়ে নতুন করে একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে। সেটি ২৮ তারিখ রাজ্যে প্রবেশ করবে। ফলত ফের বাড়বে রাজ্যের তাপমাত্রা। তবে আপাতত ঝঞ্ঝার গতিবিধির উপর লক্ষ রাখছেন আবহবিদরা। তাঁরা জানাচ্ছেন, হাওয়ার গতিবিধি পরিবর্তন হলে ঝঞ্ঝার শক্তিক্ষয় হতে পারে। তার ফলে রাজ্যের আবহাওয়া খারাপ নাও হতে পারে। পুরো চিত্র আজকের মধ্যেই স্পষ্ট হবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।
আপাতত শনিবার উত্তরবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলে ঘন কুয়াশার দেখা যাবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আকাশ পরিষ্কার থাকবে। পড়ে ঝঞ্ঝা পরিস্থিতির পরিবর্তন ঘটাতে পারে। তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ২৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১৪ ডিগ্রির আশেপাশে।