রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

হাওয়া অফিস বসন্তের আগমনের বার্তা দিল

News Sundarban.com :
জানুয়ারি ২১, ২০১৮
news-image

বসন্তের আগমনের বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর। ধীরে ধীরে তাপমাত্রা বাড়বে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। দিন দুয়েক আগে থেকেই পারদ চড়তে শুরু করেছিল দক্ষিণবঙ্গে। রবিবার তাপমাত্রা আরও একটু বেড়ে যাওয়া তারই ইঙ্গিত।চলতি সপ্তাহের শুরু থেকেই বাড়তে শুরু করেছে তাপমাত্রা। বেলা বাড়লেই সর্বোচ্চ তাপমাত্রা ২২ থেকে বেড়ে এসে দাঁড়িয়েছিল ২৬এর কাছাকাছি। রবিবার তা প্রায় ২৭-এর কাছাকাছি এসে ঠেকল। সকালের দিকের তাপমাত্রা তুলনামূলক কম থাকলেও বেলার পারদ চড়া বসন্ত আগমনের লক্ষণ বলে মনে করছে আলিপুর আবহাওয়া দফতর।উত্তরবঙ্গের আবহাওয়া বদল হতে সময় লাগলেও দক্ষিণের জেলাগুলির আগামী কয়েকদিনের সর্বনিম্ন তাপমাত্রাও বাড়ার কথাও জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। স্বাভাবিক ভাবেই বাড়বে কলকাতার তাপমাত্রাও।
সোমবার সরস্বতী পুজো, এই পুজো আসা মানেই বসন্ত আগমনের বার্তা দিয়ে যায়। কিন্তু এবার তার আগেই বসন্ত আগমনের বার্তা দিল আলিপুর আবহাওয়া দফতর।
চলতি মরসুমে ভালোই শীত পেয়েছে উত্তর ও দক্ষিণবঙ্গ। পাহাড়ের পাশাপাশি ঠাণ্ডা জবুথবু করেছে সমগ্র দক্ষিনবঙ্গের জেলাগুলিকে। কখনও ঘন কুয়াশা , কখনও শৈত্য প্রবাহ কাবু করেছে পশ্চিমবঙ্গকে। কিন্তু এবার শীত বিদায় নেওয়ার সময় এসে গিয়েছে। বসন্ত আগমন হওয়ার সময় শুরু হয়েছে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। হাওয়া অফিস জানিয়েছে, জানুয়ারির শেষ মানেই সাধারণত তাপমাত্রার বাড়ার প্রবণতা দেখা যায়। স্বাভাবিক ছন্দেই বাড়ছে তাপমাত্রা।
এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে সর্বনিম্ন তাপমাত্রা আগামী কয়েকদিনে বেড়ে ১৫ ডিগ্রিতে গিয়ে ঠেকবে। সর্বোচ্চ তাপমাত্রা ২৬ থেকে ২৭-এর আশপাশে ঘোরাফেরা করবে। তবে এখনই যে শীত বিদায় নেবে তা নয়। দক্ষিণ বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত রয়েছে সঙ্গে পশ্চিম হিমালয়ের উপর একটি পশ্চিমী ঝঞ্ঝা বাংলার আবহাওয়ার উপর প্রভাব ফেলবে। তারফলে তুলনামূলক উষ্ণ আবহাওয়ার সৃষ্টি হতে পারে। সেটি কাটলে আবার একটু পারদের পতন হতে পারে। তবে তা ব্যাপক হারে হবে না। অর্থাৎ হালকা বাড়তে বাড়তে ধীরে ধীরে বিদায়ের দিকে এগিয়ে যাবে এই মরসুমের শীত।
এদিন কলকাতার তাপমাত্রা ছিল শনিবারের তুলনায় এক ডিগ্রি বেশি। আজ কলকাতার তাপমাত্রা এসে ঠেকেছে ১৩.৫ ডিগ্রিতে। বর্ধমানের তাপমাত্রা ১০ থেকে উঠে ১২.৮-এ চলে এসেছে। ১২.৬তে এসেছে দিঘার তাপমাত্রা। মেদিনীপুরের তাপমাত্রা ৯ থেকে বেড়ে ১২.৩-এ উঠে এসেছে। এই তাপমাত্রা আগামিদিনে ১৪-র কাছাকাছি চলে যাবে। অতএব উত্তরে এখনও ১০-এর আশেপাশেই ঘোরাফেরা করেবে তাপমাত্রা। কারণ অবশ্যই পাহাড় কাছে থাকার সুবিধা। দক্ষিণে সেই সুবিধা নেই। কাজেই উষ্ণ আবহাওয়া অনুভূত হবে।