শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশে এমপির স্ত্রীরাও পাবেন অস্ত্রের লাইসেন্স

News Sundarban.com :
জানুয়ারি ১৯, ২০১৮
news-image
এম এ আহাদ শাহীন: বাংলাদেশে সংসদ সদস্যদের স্ত্রীরাও অস্ত্রের লাইসেন্স পাবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, বিদ্যমান নীতিমালা অনুযায়ী কতিপয় শর্ত পালন সাপেক্ষে সংসদ সদস্যদের স্ত্রীদের আগ্নেয়াস্ত্রের লাইসেন্স দেয়া হবে। তারাও লাইসেন্স পাবেন।
বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের রহিম উল্লাহর লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগ্নেয়াস্ত্র নীতিমালা-২০১৬ অনুযায়ী শর্তসাপেক্ষে ৩০-৭০ বছর বয়সী শারীরিক ও মানসিকভাবে সক্ষম দেশের প্রতিটি নাগরিককে আগ্নেয়াস্ত্রের লাইসেন্স দেয়া হয়।
দেশের জনসংখ্যার তুলনায় পুলিশের হার কত- সংরক্ষিত আসনের সংসদ সদস্য হাজেরা খাতুনের অপর এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, জনসংখ্যার অনুপাতে পুলিশের জনবল যথেষ্ট নয়। জনগণের নিরাপত্তা নিশ্চিত ও পুলিশ বাহিনীকে আধুনিকায়নের লক্ষ্যে বর্তমান সরকারের পূর্ববর্তী মেয়াদে বিভিন্ন পদবির ৩৩ হাজার ১০২টি এবং চলতি মেয়াদে প্রধানমন্ত্রী অনুমোদিত ৫০ হাজার পদ সৃজনের অংশ হিসেবে ৪৫ হাজার ৪৩৪টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।
তিনি বলেন, পুলিশ ও জনসংখ্যার অনুপাত ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে। ভবিষ্যতে এ অনুপাত আরও কমিয়ে আনার লক্ষ্যে পুলিশের জনবল বৃদ্ধির বিষয়টি বিবেচনা করা হবে।