বুধবার, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চলে গেলেন প্রবাদপ্রতিম কার্টুন শিল্পী চণ্ডী লাহিড়ীর

News Sundarban.com :
জানুয়ারি ১৮, ২০১৮
news-image

প্রবাদপ্রতিম কার্টুন শিল্পী চণ্ডী লাহিড়ীর জীবনাবসান।মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। কলকাতার আর জি কর হাসপাতালে বৃহস্পতিবার দুপুর ১:৫০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কার্টুন জগতের এই মহারথী। শিল্পীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।চণ্ডীবাবুর মেয়ে তৃণা লাহিড়ী জানিয়েছেন, বেশ কয়েক দিন ধরেই তাঁর বাবার শারীরিক অবস্থার অবনতি হচ্ছিল। সোমবার হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। এরপর আজ দুপুরেই মৃত্যু হয় তাঁর।
১৯৩১ সালের ১৬ মার্চ নদিয়ার নবদ্বীপে জন্মছিলেন চণ্ডী লাহিড়ী। কিশোর বয়সেই রাজনীতির সংস্পর্শে আসেন তিনি। এরপর ১৯৫২ সালে ‘দৈনিক লোকসেবক’ পত্রিকায় সাংবাদিকতার কাজ শুরু করেন তিনি। পরবর্তীকালে ১৯৬২ সালে আনন্দবাজার পত্রিকায় যোগ দেন তিনি। এরপর কয়েক দশক ওই সংস্থাতেই কার্টুনিস্ট হিসাবে কাজ করেছেন চণ্ডী লাহিড়ী।
সুদীর্ঘ কর্মজীবনে অসংখ্য অসাধারণ কার্টুনের জন্ম দিয়েছেন চণ্ডী লাহিড়ী। তাঁর রাজনৈতিক দূরদর্শীতা, আসামান্য শিল্প নৈপুণ্য বহু কাল আগেই সমাজের সকল শ্রেণির প্রশংসা ও সমীহ আদায় করেছে। কার্টুনের পাশাপাশি বেশ কিছু বই রচনা করেছেন চণ্ডী লাহিড়ী। এর মধ্যে অন্যতম ‘নেংটি’ ও ‘মিচকে’। এমন এক গুণী শিল্পীর প্রয়াণে শোকস্তব্ধ সাংবাদিক ও সংস্কৃতিমহল।-২৪ঘন্টা