শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখায় বাঙ্কার তৈরি করছে ভারত গ্রামবাসীদের বাঁচাতে

News Sundarban.com :
জানুয়ারি ৭, ২০১৮
news-image

জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন গ্রামবাসীদের পাক গোলাবর্ষণ থেকে বাঁচাতে ভারত ১৪ হাজার বাঙ্কার তৈরি করছে । পুঞ্চ ও রাজৌরিতে তৈরি করা হবে ৭২৯৮টি ও নিয়ন্ত্রণরেখা বরাবর তৈরি করা হবে ৯১৬২ বাঙ্কার। জেলা প্রশাসনের তরফে এমন খবরই প্রকাশ পেয়েছে।
সূত্র অনুযায়ী, এই ১৪ হাজার ৪৬০ বাঙ্কার তৈরি করতে খরচ হবে প্রায় ৪১৫.৭৩ কোটি টাকা। ওইসব বাঙ্কারের মধ্যে ১৩,০২৯টি বাঙ্কার হবে ব্যক্তিগত এবং ১৪৩১টি হবে কমিউনিটি বাঙ্কার। ব্যক্তিগত বাঙ্কারগুলিতে থাকতে পারবেন ৮ জন। অন্যদিকে কমিউনিটি ব্যাঙ্কারে থাকতে পারবেন ৪০ জন। উল্লেখ্য, ভারত ও পাকিস্তানের মধ্যে সীমান্তের দৈর্ঘ ৩,৩২৩ কিলোমিটার। এর মধ্যে ২২১ কিলোমিটার আন্তর্জাতিক সীমানা এবং ৭৪০ কিলোমিটার নিয়ন্ত্রণরেখা। এ বছর এই এলাকা জুড়ে শতাধিকবার ‌যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালিয়েছে পাকিস্তান। গতবছর ওই গোলাগুলিতে মোট ৩৫ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১৯ জন জওয়ান ও ১২ জন সাধারণ নাগরিক।
এই পরিসংখ্যান থেকেই নিয়ন্ত্রণরেখা সংলগ্ন গ্রামবাসীদের বিপন্ন পরিস্থিতি স্পষ্ট হয়ে যায়। বাঙ্কার নির্মাণ নিয়ে বলতে গিয়ে সে রাজ্যের সাংসদ ‌যুগল কিশোর শর্মা বলেন, সীমান্তের লোকজনদের জন্য এটি অত্যন্ত খুশির খবর। -২৪ঘন্টা