সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

অবশেষে ছাড়পত্র পেতে যাচ্ছে অমর্ত্য সেনকে নিয়ে তৈরি তথ্যচিত্র

News Sundarban.com :
জানুয়ারি ৬, ২০১৮
news-image

অবশেষে কোন শব্দ বাদ নিয়ে দিয়েই ছাড়পত্র পেতে যাচ্ছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে নিয়ে তৈরি তথ্যচিত্র ‘দ্য আরগুমেন্টেটিভ ইন্ডিয়ান’।

গরু, গুজরাট, হিন্দু, ইন ইন্ডিয়া, ডিজ ডেইজ ও হিন্দুত্ব—এ ছয়টি শব্দের ওপর ভারতের সেন্সর বোর্ডের আঞ্চলিক বোর্ড আপত্তি তুলেছিল। এতে গত বছরের জুলাই মাসে ছাড়পত্র পায়নি নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে নিয়ে তৈরি তথ্যচিত্র ‘দ্য আরগুমেন্টেটিভ ইন্ডিয়ান’।

গত বছরের ১১ জুলাই ওই ছবির স্ক্রিনিং হয়েছিল। তখন সেন্সর বোর্ডের চেয়ারম্যান ছিলেন পহেলাজ নিহালনি। সে সময় সেন্সর বোর্ড তথ্যচিত্রের পরিচালক সুমন ঘোষকে জানিয়ে দেয়, এই শব্দগুলো দেশের ভাবমূর্তি নষ্ট করবে। তাই এই শব্দগুলো বাদ দিতে হবে।

সেন্সর বোর্ডের ওই নির্দেশ মানবেন না বলে সেদিনই জানিয়ে দেন পরিচালক। তিনি বলেছিলেন, কোনো শব্দই তিনি বাদ দেবেন না। তাই সেদিন সুমন ঘোষ তথ্যচিত্রের ছাড়পত্র পাননি।

এরপরই পরিচালক সুমন ঘোষ রিভাইজিং কমিটির কাছে আবেদন করেন। প্রথমে ছবিটির স্ক্রিনিংয়ের জন্য রিভাইজিং কমিটি নভেম্বর মাসে দিন নির্ধারণ করলে তা হয়নি। অবশেষে গত বৃহস্পতিবার মুম্বাইয়ে রিভাইজিং কমিটি তথ্যচিত্রের স্ক্রিনিং করে জানিয়ে দেয়, তথ্যচিত্রটির ছাড়পত্র দেবে সেন্সর বোর্ড, কোনো শব্দ বাদ না দিয়ে বা মিউট না করেই।

এখন সেন্সর বোর্ডের চেয়ারম্যান প্রসূন জোশি। তিনি বলছেন, তথ্যচিত্রের বিষয় ভাবনা তার ভালো লেগেছে।

এদিকে, পরিচালক সুমন ঘোষ জানিয়েছেন, কলকাতায় ফিরে তথ্যচিত্রটির মুক্তির দিনক্ষণ জানাবেন। মার্চের মধ্যেই তথ্যচিত্রটি প্রদর্শন করা যাবে বলেও তিনি জানান। – টাইমস অব ইন্ডিয়া