শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

লোগোর পর মুখ্যমন্ত্রীর লক্ষ্য রাজ্যের নাম পরিবর্তন

News Sundarban.com :
জানুয়ারি ৫, ২০১৮
news-image

শুক্রবার নবান্নে পশ্চিমবঙ্গ সরকারের লোগোর উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, পশ্চিমবঙ্গ তথা বাংলার নিজস্ব সমৃদ্ধির চিহ্ন হবে এই লোগো। এটা চিরকাল ইতিহাসে লেখা থাকবে। রাজ্যস্তরে এর ব্যবহার শুরু হল। নববর্ষে এই লোগো বাংলার মানুষের নিজস্বতার উপহার।”
মুখ্যমন্ত্রী এও বলেন, ”আজ ঐতিহাসিক দিন। স্বাধীনতার ৭০ বছর পর পশ্চিমবঙ্গ সরকার নিজস্ব লোগো পেল। কয়েকটি রাজ্যের নিজস্ব লোগো আছে। তবে পশ্চিমবঙ্গের ছিল না। এতদিন কেউ এব্যাপারে ভাবেনি। আমরা জানতে পেরে উদ্যোগ নিই।”
রাজ্যের নাম পরিবর্তনের বিষয়ের প্রসঙ্গও তুলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায়, ”আমরা কেন্দ্রের কাছে দুটি প্রস্তাব পাঠিয়েছিলাম- একটি লোগো, আর একটি রাজ্যের নাম পরিবর্তন। আলোচনা হয়েছে। অনুমতি পেলে জানিয়ে দেব। প্রয়োজনীয় সংশোধন বিধানসভায় পাশ করেছি। অনুমোদন পেতে একটু সময় লাগবে।”
নবান্নে ওই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আরও বলেন, ” গতকালই তথ্য প্রযুক্তির ক্ষেত্রে কেন্দ্রের কাছ থেকে শ্রেষ্ঠত্বের সম্মান পেয়েছি। আমরা ৩৬ হাজার কোটি টাকার ই-টেন্ডার করেছি ৫৩ হাজার টেন্ডারের মাধ্যমে। রাজ্য সরকারের যে সমস্ত প্রকল্প আছে, সব খুব গুরুত্বপূর্ণ। তা তুলে ধরলে মানুষের মন জয় করবে। সামাজিক প্রকল্প, সামাজিক ক্ষমতায়ন আগে হয়েছে বলে মনে করি না।”-২৪ঘন্টা