শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

৫০০ টাকা খরচ করলেই পাওয়া যাচ্ছে আধারের যাবতীয় তথ্য।

News Sundarban.com :
জানুয়ারি ৪, ২০১৮
news-image

আধারের যাবতীয় তথ্য ৫০০ টাকা খরচ করলেই পাওয়া যাচ্ছে । একটি সংবাদমাধ্যমের স্টিং অপারেশনে উঠে এসেছে এমনই ভয়ঙ্কর সত্য। পঞ্জাবের জলন্ধরে একটি চক্র এমন কাজ করছে বলে পুলিসের কাছে ওই স্টিং অপারেশনের দাবি করেছে সংবাদমাধ্যমটি। গোটা ঘটনার সত্যতা যাচাই করে দেখছে পুলিস।
প্রতিবেদনে দাবি করা হয়েছে, অনলাইন ওয়ালেটের মাধ্যমে ওই এজেন্টকে ৫০০ টাকা দিলেই মিলছে আধারের একটি ‘লগইন আইডি’ ও ‘পাসওয়ার্ড’। তা দিয়ে অনায়াসেই মিলে যাচ্ছে সংশ্লিষ্ট ব্যক্তির ফোন নম্বর থেকে ব্যাঙ্কের যাবতীয় তথ্য। ৫০০ টাকার সঙ্গে আরও ৩০০ টাকা দিলে তো কথাই নেই। ওই আধার কার্ডটাই আপনি প্রিন্ট করে নিতে পারবেন। সেই আধার নম্বর দিয়ে সহজেই যে কোনও ধরণের বেআইনি কাজ সংগঠিত করা যেতে পারে।
যদিও, এখনই UIDAI-এর পক্ষ থেকে এই স্টিং অপারেশনের সত্যতা স্বীকার করা হয়নি। তদন্তের জন্য ওই সংবাদমাধ্যমের ফুটেজটি UIDAI-এর বেঙ্গালুরুর টেকনিক্যাল বিভাগে পাঠানো হয়েছে।
দেশে প্রতিটি ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার আধার নম্বরকে বাধ্যতামূলক করা হয়েছে। আধার সংযুক্তিকরণ সুরক্ষিত নয় বলে দাবি করে, সেই নির্দেশিকাকে চ্যালেঞ্জ জানিয়ে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা রুজু করা হয়েছে। অন্যদিকে, আধার তথ্য কোনও ভাবে ফাঁস হওয়া সম্ভব নয় বলে দিন কয়েক আগেই দাবি করেছে UIDAI। তারই মাঝে সংবাদমাধ্যমের এই স্টিং অপারেশন রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে।