বৃহস্পতিবার, ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ম্যারেজ রেজিস্ট্রার নিয়োগ করা হবে পুরসভা এলাকায়

News Sundarban.com :
জানুয়ারি ৪, ২০১৮
news-image

শহরের ২৪টি থানা এলাকায় ম্যারেজ রেজিস্ট্রার নিয়োগের অনুমোদন দিল কলকাতা পুরসভা৷সপ্তাহখানেক আগে রাজ্য সরকার এ ব্যাপারে নতুন করে বিজ্ঞপ্তি জারি করে। তাতে পুরনো কমিটি বাতিল করে নয়া কমিটি গড়তে বলা হয়। পুরসভা সেই কমিটি গঠন করলেও মেয়রের অনুমোদনের অপেক্ষায় ছিল সেটি।অবশেষে মেয়র শোভন চট্টোপাধ্যায় সেই ফাইলে সই করেছেন৷
২০১২ সালের ২১ সেপ্টেম্বর রাজ্যের আইন দফতর এক বিজ্ঞপ্তি জারি করে৷ সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলার মতো এবার কলকাতা পুরসভার এলাকাতেও নন অফিসিয়াল ম্যারেজ অফিসার নিয়োগ করতে হবে। প্রথমে কলকাতার ২৪টি থানার অধীনে ৮৪ জন ম্যারেজ রেজিস্ট্রার নিয়োগ করা হবে। সেই নিয়োগের পর শহরের বাকি থানাগুলির অধীনে একইভাবে এমন অফিসার নিয়োগে জোর দেওয়া হবে।
পুরসভা সূত্রে জানা গিয়েছে, ম্যারেজ রেজিস্ট্রার নিয়োগের জন্য যে বিজ্ঞাপন দেওয়া হয়েছিল, তাতে সাড়া দিয়ে প্রায় ১৭২টি আবেদনপত্র জমা পড়েছে। কিন্তু তার পরও গোটা বিষয়টি ঠান্ডা ঘরেই থেকে যায়৷
পুরসভা সূত্রে জানা গিয়েছে, মেয়রের অনুমোদনের পর এবার পুর সচিবালয় থেকে আইন দফতরের কাছে চিঠি পাঠানো হবে। তাতে বলা হবে, একজন প্রবীণ অ্যাডভোকেটকে নিয়োগ করতে। সেই নিয়োগ হয়ে গেলেই শহরের ২৪টি থানা এলাকায় কলকাতা পুরসভার মাধ্যমে ৮৪ জন ম্যারেজ রেজিস্ট্রার (নন অফিশিয়াল ম্যারেজ অফিসার) নিয়োগের প্রক্রিয়া শুরু করা যাবে।

একনজরে নন অফিসিয়াল ম্যারেজ অফিসার নিয়োগের ক্ষেত্রে কিছু শর্ত:

১. আবেদনকারীদের বয়স ২৫ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।
২. যে থানা এলাকার জন্য তাঁরা নিয়োগ হবেন, তাঁদের সংশ্লিষ্ট থানা এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে। এ ব্যাপারে আবেদনকারীকে নির্দিষ্ট তথ্যপ্রমাণ দিতে হবে।
৩. আবেদনকারীর কম্পিউটারে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে।
৪. স্থানীয় ভাষায় দক্ষ হতে হবে। শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাশ।
৫. কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কোনও সংস্থার সঙ্গে তাঁর যুক্ত থাকা চলবে না।
৬. বাড়িতে ল্যান্ডলাইন নম্বর থাকতে হবে।
৭. অফিস করার জন্য বাড়িতে ১০০ বর্গফুট জায়গা থাকতে হবে অথবা ভাড়া নিতে হবে।
৮. সপ্তাহে নূ্যনতম পাঁচদিন ম্যারেজ রেজিস্ট্রার হিসেবে কাজ করতে হবে।
৯. সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৫টার মধ্যে অন্তত দু’ঘণ্টা অফিস খোলা রাখতে হবে।