বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সু চি’র পদত্যাগ দাবি করেছেন রক ব্যান্ড ইউটু’র এই তারকা

News Sundarban.com :
ডিসেম্বর ৩০, ২০১৭
news-image

অং সান সু চি গৃহবন্দি থাকার সময় মুক্তির দাবিতে বিশ্বজনমত গঠনে সরব বোনোও এখন তার পদত্যাগ চাইছেন। রোহিঙ্গা মুসলিমদের নিপীড়ন-হত্যার জন্য মিয়ানমারের স্টেট কাউন্সিলর সু চি’র পদত্যাগ দাবি করেছেন রক ব্যান্ড ইউটু’র এই তারকা।

২০০০ সালে সু চিকে নিয়ে ‘ওয়াক অন’ শিরোনামে একটি গান বেঁধেছিলেন বুনো। দু’বছরের মাথায় ওই গানটি জিতেছিল গ্র্যামি অ্যাওয়ার্ড।

বুনো এমনকি গানটি বাজানোর সময় ভক্তদের সু চি’র মুখোশ পরার আহ্বান জানাতেন। কিন্তু এই রক তারকা এখন বলছেন, রোহিঙ্গা শরণার্থী সংকট ও সেখানে রক্তপাতের ছবি দেখে তার বিবমিষা হচ্ছে।

‘রোলিং স্টোন’ সাময়িকীকে দেয়া এক সাক্ষাৎকারে বুনো বলেন, ‘আমি সত্যিই অসুস্থ বোধ করছি। কারণ সব প্রমাণ যেদিকে অঙ্গুলি নির্দেশ করছে তা দেখে আমি সত্যিই বিশ্বাস করতে পারছি না। কিন্তু সেখানে আসলেই জাতিগত নির্মূল অভিযান চলছে।

এটা সত্যি সত্যি ঘটছে এবং তাকে (সু চি) পদত্যাগ করতে হবে কারণ তিনি জানেন এটা ঘটছে। তার তো অন্তত এটা নিয়ে আরও বেশি কথা বলা উচিত। আর যদি তার কথা কেউ না শোনে, সেক্ষেত্রেও তার পদত্যাগ করা উচিত।’

জাতিসংঘসহ বহু আন্তর্জাতিক সংস্থা ও মানবাধিকার সংগঠন ইতোমধ্যে বলেছে, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে চলছে জাতিগত নিধনযজ্ঞ।

নব্বই’র দশকে সু চি মিয়ানমারে গণতন্ত্রের আন্দোলনে নেতৃত্ব দেয়ার সময় বিশ্বজুড়ে অনেক তারকা তার প্রতি সমর্থন জানিয়েছিলেন। তার পক্ষে বিশ্বজনমত গঠন করেছিলেন তারা।

২০১৫ সালে অং সান সুচি মিয়ানমারের ক্ষমতায় আসায় তার সমর্থকরা হন দারুণভাবে উল্লসিত। কিন্তু রোহিঙ্গাদের ওপর তীব্র নিপীড়ন শুরুর পর তাদের মোহভঙ্গ ঘটে। তাদের অনেকেই সু চি’র ভূমিকায় ক্ষুব্ধ হন।

চলতি মাসের শুরুতেই আরেক আইরিশ পপ তারকা বব গেলডফ একই রকমভাবে সু চি’র কড়া সমালোচনা করেন। তিনি বলেছিলেন, রোহিঙ্গা ইস্যুতে সু চি’র ভূমিকার প্রতিবাদে তিনি ‘ফ্রিডম অব দ্য সিটি অব ডাবলিন’ পুরস্কার ফিরিয়ে দেবেন। কারণ সু চি’কেও এই একই পুরস্কার দেয়া হয়েছে। এরপর অবশ্য সু চি’কে দেয়া এই পুরস্কার প্রত্যাহার করে নেয় ডাবলিন সিটি। সূত্র: বিবিসি