বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

হায়দরাবাদে ভিখারি মুক্ত করতে অভিনব উদ্যোগ

News Sundarban.com :
ডিসেম্বর ৩০, ২০১৭
news-image

হায়দরাবাদকে ভিখারি মুক্ত করতে অভিনব উদ্যোগ নিয়েছে তেলেঙ্গানা কারা দফতর। শুধু ভিখারীর তথ্য জেনে কর্তৃপক্ষকে খবর জানালেই পাওয়া যাবে ৫০০ রুপি পুরস্কার।

তেলেঙ্গানা কারা দফতরের ডিজি ভিকে সিং জানিয়েছেন, রাস্তায় ভিখারির সন্ধান পেলেই আমাদের খবর দিন। পরের দিনই পেয়ে যাবেন ৫০০ রুপি। আমরা ভিখারীদের শিক্ষা ও কাজের ব্যবস্থা করব। শহরে ছয়টি নতুন পেট্রল পাম্প ও আয়ুর্বেদ চিকিৎসালয় তৈরি হচ্ছে। আমরা সেখানে ভিখারীদের কাজের ব্যবস্থা করে দেব। যারা অশিক্ষিত ভিখারিদের আশ্রমে প্রশিক্ষণের ব্যবস্থা করে কাজে নিয়োগ করা হবে বলেও জানান তিনি। গ্রেটার হায়দরাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন ও প্রশাসনের সহযোগিতায় এরই মধ্যে শহরের ৭৪১ জন পুরুষ ভিখারি ও ৩১১ জন নারী ভিখারিকে শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে ৪৭৬ জন পুরুষ ভিখারি ও ২৪১ জন নারী ভিখারিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণপ্রাপ্ত ভিখারি প্রতিশ্রুতি দিয়েছেন তারা আর ভিক্ষাবৃত্তি করবেন না। এই মুহূর্তে আনন্দ আশ্রমে ২৬৫ জন পুরুষ, ৭০ জন নারী ও ২ জন শিশু ভিখারি রয়েছে। যাতে কেউ রাস্তায় বসে ভিক্ষা না করতে পারেন, সেজন্য খুব শিগগিরই প্রশাসনের পক্ষ থেকে ভিখারিদের পরিবারসহ থাকার ব্যবস্থা করে দেওয়া হবে বলেও জানান ভিকে সিং। -টাইমস অব ইন্ডিয়া