মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিশু সুরক্ষা এবং শিশু অধিকার আদায়ের রাজস্থানে মন্দির

News Sundarban.com :
ডিসেম্বর ২৬, ২০১৭
news-image

শিশু সুরক্ষা এবং শিশু অধিকার আদায়ের লক্ষ্যে ভারতের রাজস্থানে সম্পূর্ণ অন্য ধরনের এক মন্দির তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। রাজ্যের আদিবাসী অধ্যুষিত বাঁসওয়ারা জেলায় এ মন্দির তৈরির উদ্যোগ নিয়েছে রাজ্যের শিশু অধিকার সুরক্ষা কমিশন। অভিনব এই মন্দিরে থাকবে শিশুদের মূর্তি,পুজোও হবে শিশুদেরই।

সোমবার রাজস্থানের শিশু অধিকার সুরক্ষা কমিশন জানিয়েছে, ইতিমধ্যে মন্দির তৈরির প্রস্তাব রাজ্য সরকার অনুমোদন করেছে।খুব শ্রীঘ্রই মন্দির তৈরির কাজ শুরু হবে।

কমিশনের চেয়ারপার্সন মানন চতুর্বেদী জানিয়েছেন, শিশু সুরক্ষার এই মন্দিরে পুজোর জন্য আলাদাভাবে মন্ত্র লেখা হচ্ছে।

‘হনুমান চলিশা’র ধাঁচে ‘বাল-চলিশা’ খোদাই করা থাকবে মন্দিরের দেওয়ালে – যেখানে শিশুদের অধিকার গুলো লেখা হবে।

বাচ্চাদের পুষ্টিকর খাবার কেন দেওয়া দরকার,কী কী স্বাস্থ্যবিধি মেনে চলা উচিত বাবা-মায়েদের- এসব কিছুই লেখা থাকবে সেই মন্ত্রে ।

শিশু অধিকার সুরক্ষা কমিশন জানিয়েছে, পুজোর প্রসাদ হিসাবে দেওয়া হবে একেকটি ছোট পুস্তিকা, যেখানে শিশুদের স্বাস্থ্য, শিক্ষা সহ সংবিধান স্বীকৃত অধিকারগুলো লেখা থাকবে।

আর যদি কোথাও শিশুদের ওপরে অত্যাচার হয় বা তাদের অধিকার থেকে বঞ্চিত করা হয়, সেগুলো আধিকারিকদের জানানোর জন্য থাকবে একটি অভিযোগ বাক্স।

বাঁসওয়ারার সংসদ সদস্য মানশঙ্কর নিনামা বলেন,’ সারা দেশেই শিশুদের নিয়ে সচেতনতার অভাব রয়েছে।বাবা মায়েরা অনেক সময়ে রোজগারের জন্য বাধ্য হন শিশুদের অবহেলা করতে। ফলে তারা অপুষ্টিতে ভোগে। কিন্তু সামান্য উদ্যোগ নিলেই এসব দূর করা যায়। দরকার সচেতনতার।’

মানশঙ্কর নিনামা জানিয়েছেন, হিন্দু দেবদেবীদের সঙ্গেই শিশুদের মূর্তি থাকবে এই মন্দিরে। ভারতের বিভিন্ন রাজ্যের শিশুদের ওই মূর্তিগুলোতে সেখানকার পরম্পরাগত পোশাক পরানো হবে।

এছাড়া শিশুদের একটা দলও তৈরি হবে – যারা মন্দিরের বাইরে ঘরে ঘরে গিয়ে প্রচার করবে শিশু সুরক্ষা আর শিশু অধিকারের সারমর্ম। ভারতে শিশু সুরক্ষা অধিকার বা শিশুদের শিক্ষার অধিকার সংবিধান স্বীকৃত হলেও এখনও নিয়মিত অপ্রাপ্তবয়স্ক শিশুদের বেআইনিভাবে নানা ঝুঁকিপূর্ণ কাজে ব্যবহার করা হয়।- বিবিসি