সোমবার, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

এপ্রিলে পদত্যাগ করে ক্ষমতা হস্তান্তর করবেন কিউবার প্রেসিডেন্ট

News Sundarban.com :
ডিসেম্বর ২৩, ২০১৭
news-image

আগামী এপ্রিলে পদত্যাগ করে তার পরবর্তী উত্তরাধিকারীর কাছে ক্ষমতা হস্তান্তর করবেন কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো।

বার্তা সংস্থা জানিয়েছে, বৃহস্পতিবার দেশটির শীর্ষ গভর্নিং কাউন্সিল সভার সিদ্ধান্ত অনুযায়ী রাউল কাস্ত্রো (৮৬) আগের মেয়াদের চেয়ে দুই মাস বেশি সময় ক্ষমতায় থাকবেন। সভায় ভোটাভুটির মাধ্যমে তার উত্তরাধিকারীও মনোনীত করা হয়।

ন্যাশনাল অ্যাসেম্বলির অধিবেশন শেষে রাউল কাস্ত্রো বলেন, ‘যেহেতু ন্যাশনাল অ্যাসেম্বলি গঠিত হয়েছিল এপ্রিলে, সরকার ও রাষ্ট্র প্রধান হিসেবে আমার দ্বিতীয় ও শেষ মেয়াদও তখন শেষ হবে এবং কিউবা তখন একজন নতুন প্রেসিডেন্ট পাবে।’

কমিউনিস্ট-শাসিত ক্যারিবীয় দ্বীপরাষ্ট্র কিউবার নির্বাচনী ক্যালেন্ডার অনুযায়ী, কাস্ত্রোর আগামী ফেব্রুয়ারি মাসে মধ্যে ক্ষমতা ছাড়ার কথা। কিন্তু গত সেপ্টেম্বরে হারিকেন ‘ইরমা’ আঘাত হানায় তা পিছিয়ে যায়।

কিউবার প্রেসিডেন্ট কাউন্সিল অব স্টেট দ্বারা নির্বাচিত হন। ৩১ সদস্যের কাউন্সিলের প্রধান স্বয়ংক্রিয়ভাবে হন দেশটির প্রেসিডেন্ট। আর ৬শ’ সদস্যের ন্যাশনাল অ্যাসেম্বলিতে ভোটাভুটির মাধ্যমে নির্বাচিত হন কাউন্সিল অব স্টেট’র প্রতিনিধি। বৃহস্পতিবারের অধিবেশনে অ্যাসেম্বলির সদস্যরা আন্তর্জাতিক গণমাধ্যমের অনুপস্থিতিতে দেয়া ভোটে আগামী ১৯ এপ্রিল কাউন্সিল অব স্টেট গঠনের দিন ঠিক করেন।

তবে নতুন ন্যাশনাল অ্যাসেম্বলি নির্বাচনের দিনক্ষণ এখনও ঠিক হয়নি।

উল্লেখ্য, রাউল কাস্ত্রো দুই বছর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের পর ২০০৮ সালে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। এরইমধ্যে তিনি ক্ষমতা থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন।-এএফপি