শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হাসিনার ভূমিকায় উত্তর-পূর্ব ভারত বিদ্রোহী মুক্ত হয়েছে : বাংলাদেশে আসামের মন্ত্রী

News Sundarban.com :
ডিসেম্বর ২২, ২০১৭
news-image
এম এ আহাদ শাহীন :
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভুমিকার কারণে উত্তর-পূর্ব ভারত আজ বিচ্ছিন্নবাদী মুক্ত হয়েছে বলে মন্তব্য করেছেন ভারতের আসামের অর্থ ও স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।
বৃহস্পতিবার বিকেলে রাজধানীর মতিঝিলে এফবিসিসিআই ভবনে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন। এতে সভাপতিত্ব করেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।
আসামের মন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের আন্তরিক সহযোগিতার কারণে অসমসহ উত্তর-পূর্ব ভারত বিদ্রোহী সংগঠনের কার্যক্রম এখন শুন্যের কোঠায়। এ জন্য আমি বাংলাদেশে সরকার ও জনগনকে ধন্যবাদ জানাই।
বাংলাদেশের সঙ্গে আসামের একটি নিবিড় সম্পর্ক রয়েছে উল্লেখ করে আসামের এই মন্ত্রী বলেন, আসামে স্থিতিশীল পরিস্থিতি বিরাজ করছে। বিনিয়োগ বান্ধব পরিবেশ সৃষ্টির জন্য অবকাঠামোগত উন্নয়ন ও আইন প্রণয়ন করেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই বড় বড় কোম্পানি বিনিয়োগ শুরু করছে। বাংলাদেশও এ সুযোগ কাজে লাগাতে পারে।
এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন স্বাগত বক্তব্যে বলেন, আসাম-বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক উন্নয়নের ব্যাপক সুযোগ রয়েছে। তবে ঢাকা-গুয়াহাটি মধ্যে আকাশ পথে ফ্লাইট পরিচালিত না হওয়ায় ব্যবসায়ীরা এটিকে একটি বাধা হিসেবে দেখছেন। এর বাইরে দুই দেশের বাণিজ্য বৃদ্ধিতে অশুল্ক বাধা আছে।
মত বিনিময় সভায় আসামের পরিবহনমন্ত্রী পরিমল শুক্ল বৈদ্য রাজ্যটিতে বাংলাদেশি ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, আসামে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। বাংলাদেশি ব্যবসায়ীদের আসামে কৃষি, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, তথ্যপ্রযুক্তি, পেট্রো কেমিক্যাল, ফার্মাসিউটিক্যালস, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি খাতে বিনিয়োগের পূর্ণ সুবিধা নিতে পারেন।
মতনিনিময় সভায় আসামের গণপূর্তমন্ত্রী পরিমল শুক্লাবৈদ্য, এফবিসিসিআই’র সাবেক সভাপতি ও ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাস্টিজের সভাপতি আবদুল মাতলুব আহমাদ, এফবিসিসিআই’র প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফ, আসামের অতিরিক্ত মুখ্য সচিব অলোক কুমার, আসাম শিল্প উন্নয়ন কর্পোরেশনের টেকনিক্যাল ম্যানেজার অমিতাভ সাইকিয়া উপস্থিত ছিলেন।
এর আগে গতকাল দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে এক সৌজন্য সাক্ষাত করেন হিমন্ত বিশ্ব শর্মা। এ সময় তিনি আসামের মুখ্যমন্ত্রীর একটি চিঠি বাণিজ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করে ফেব্রুয়ারিতে গুয়াহাটিতে অনুষ্ঠিতব্য গ্লোবাল ইনভেস্টমেন্ট সামিটে অংশগ্রহণের আমন্ত্রণ জানান। বাণিজ্যমন্ত্রী আমন্ত্রণ গ্রহণ করে গ্লোবাল সামিটে যোগদানের আশাবাদ ব্যক্ত করেন।
অর্থমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার নেতৃত্বে অাসামের একটি প্রতিনিধি দল বুধবার দুই দিনের সফরে বাংলাদেশ সফরে আসেন। বুধবার বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে বৈঠক করেন। এ বৈঠকে ঢাকা-গুয়াহাটির মধ্যে বিমান চলাচল এবং পর্যটন বিকাশে একটি সমঝোতা চুক্তির বিষয়ে ঐক্যমতে পৌঁছান দুদেশের মন্ত্রী।