বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

কলকাতায় বাণিজ্য মেলা উদ্বোধন করবেন বাংলাদেশের শিল্পমন্ত্রী

News Sundarban.com :
ডিসেম্বর ২১, ২০১৭
news-image
এম এ আহাদ শাহীন:
ভারতের কলকাতায় ৩০তম ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ার উদ্বোধন করবেন বাংলাদেশের শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। আগামী ২২ ডিসেম্বর কলকাতার পার্ক সার্কাসে এই মেলায় প্রধান অতিথি থাকবেন তিনি। অনুষ্ঠানটিতে অংশ নিতে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) কলকাতার উদ্দেশে রওনা দেবেন শিল্পমন্ত্রী।
এবারের মেলায় অংশ নেবেন বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, নেপাল, ভুটান, চীন, থাইল্যান্ড, মিসর, তুরস্ক, ভিয়েতনাম, ঘানা, সিঙ্গাপুর, হংকং ও দুবাইয়ের উদ্যোক্তারা। এতে হস্ত, কুটির, মাঝারি ও বৃহৎ শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৭ শতাধিক উদ্যোক্তা অংশ নেবেন। নিজেদের উৎপাদিত পণ্য, প্রযুক্তি ও সেবা প্রদর্শন করবেন তারা। পাশাপাশি অংশগ্রহণকারী দেশগুলোর ব্যবসায়ী ও শিল্প উদ্যোক্তাদের মধ্যে দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক বাণিজ্যিক আলোচনা হবে।
এবারের মেলায় অংশগ্রহণের ফলে বাংলাদেশের ক্ষুদ্র ও হস্তশিল্প উদ্যোক্তাদের পণ্য বিপণন ও বাজার সম্প্রসারণের সুযোগ তৈরি হতে পারে। একই সঙ্গে ভারত ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক ও কৌশলগত বন্ধন সুদৃঢ় হবে। এ উদ্যোগ ভারতসহ অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে বাংলাদেশের শিল্প প্রযুক্তি, অভিজ্ঞতা ও মেধাসম্পদ বিনিময়ের সুযোগ তৈরি করবে। পাশাপাশি দেশগুলোর সঙ্গে নিবিড় সংযোজনের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নে বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্র প্রসারিত হবে।
শিল্পমন্ত্রীর এই সফর বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় শিল্প ও বাণিজ্য সম্পর্ক সুদৃঢ়করণেও ইতিবাচক অবদান রাখবে বলে আশা করা হচ্ছে। আগামী ২৩ ডিসেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে। বুধবার (২০ ডিসেম্বর) শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আব্দুল জলিল স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ার ভারতের পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর সবচেয়ে বড় শিল্প ও বাণিজ্য মেলা। ১৮৮৭ সালে প্রতিষ্ঠিত ভারতের প্রাচীন শিল্প ও বণিক সংগঠন দ্য বেঙ্গল ন্যাশনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএনসিসিআই) এর আয়োজন করে আসছে। ১৯৮৭ সাল থেকে নিয়মিত হচ্ছে এটি।