রবিবার, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

সু চির অনুমোদনে সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর নির্যাতন করা হয়েছেঃ যেইদ রাদ

News Sundarban.com :
ডিসেম্বর ১৯, ২০১৭
news-image

মিয়ানমারের রাষ্ট্রীর উপদেষ্টা ও নেত্রী অং সান সু চির অনুমোদন নিয়েই সে দেশের মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গাদের উপর নির্যাতন করা হয়েছে বলে ধারণা করছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার যেইদ রাদ আল হুসেইন।

এজন্য মিয়ানমারের নেতাদের এক সময় বিচারের মুখোমুখি হতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে যেইদ রাদ আল হুসেইন বলেন, যে মাত্রায় এবং যেভাবে সেখানে সামরিক অভিযান চালানো হয়েছে, তা অবশ্যই দেশের উঁচু পর্যায়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওই অভিযানে কয়েক হাজার মানুষ মারা গেছে এবং লাখ-লাখ মানুষ ঘরবাডড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন।

চলতি মাসের শুরুর দিকে তিনি বলেছিলেন, মিয়ানমারে যে ব্যাপক বা পরিকল্পিতভাবে রোহিঙ্গাদের উপর নির্যাতন চালানো হয়েছে, তাতে গণহত্যার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাবে না।

হাই কমিশনার বলছেন, কেউ যদি গণহত্যা চালানোর পরিকল্পনা করে, সেটি তো তারা কাগজ কলমে করবে না। হয়তো আপনি কোন নির্দেশনার প্রমাণও পাবেন না। তবে এখন আমরা যা দেখছি, তার ভিত্তিতে ভবিষ্যতে কোন আদালত যদি এরকম কোন তদন্তের আদেশ দেয়, তাতে আমি অবাক হবো না।

অক্টোবর ও নভেম্বর মাসে আরো ৪০টি গ্রামের ভবনসহ বহু ঘরবাড়ি ধ্বংস করা হয়েছে বলে সংস্থাটি দেখতে পেয়েছে। গত ২৫ অগাস্টের পর রাখাইনে এ নিয়ে ৩৫৪টি গ্রাম আংশিক বা পুরোপুরি পোড়ানো হয়েছে। অগাস্টে সামরিক অভিযান শুরুর পর সাড়ে ৬ লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে ঠাঁই নিয়েছে।