মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

‘মিশন ২০২০’ লক্ষ্য নিয়ে রাজ্যকে নতুন করে গড়ে তুলতে চান মুখ্যমন্ত্রী

News Sundarban.com :
ডিসেম্বর ১৫, ২০১৭
news-image

বাম আমলে রাজ্য সরকার তৈরী করেছিল ‘ভিশন ২০২৫’। প্রায় ২০ বছর পরের কথা ভেবে পরিকল্পনা তৈরির লক্ষ্যে। এবার ‘মিশন ২০২০’ লক্ষ্য নিয়ে রাজ্যকে নতুন করে গড়ে তুলতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের সামগ্রিক উন্নয়নের জন্য ত্রিস্তরীয় পরিকল্পনা করছে রাজ্য সরকার। পাঁচ বছর, ১০ বছর এবং ১৫ বছরের জন্য উন্নয়নের মেয়াদি পরিকল্পনা তৈরি করছেন মুখ্যমন্ত্রী। রূপরেখা তৈরির জন্য মুখ্যসচিব মলয় দে’কে দায়িত্ব দিয়েছেন তিনি। মুখ্যসচিব রাজ্যের অর্থসচিব হরিকৃষ্ণ দ্বিবেদি এবং পরিকল্পনা দফতরের অফিসারদের সঙ্গে আলোচনা করে তিনটি পরিকল্পনা তৈরি করছেন। রাজ্যকে নতুন করে সাজিয়ে তোলার জন্য সেটাই মাস্টার প্ল্যান মমতার সরকারের। শর্ট টার্ম, মিড টার্ম এবং লং টার্ম- পরিকল্পনাকে তিন ভাগে ভাগ করা হয়েছে।

সে কারণেই প্রতিটি দফতরকে ওই তিনটি টার্মের জন্য মাস্টার প্ল্যান জমা দিতে বলা হয়েছে। সেই প্ল্যান অনুযায়ী কত টাকা খরচ হবে, তাও উল্লেখ করতে বলা হয়েছে। মুখ্যসচিব সেই প্ল্যান অনুমোদনের পরে মুখ্যমন্ত্রী তাতে সিলমোহর লাগাবেন। তার পরেই তা বাস্তবায়িত করার লক্ষ্যে এগবে সরকার। অতীতে কেন্দ্রীয় সরকার এ ধরনের পরিকল্পনা নিয়েছিল। তার জন্য পরিকল্পনাও হয়েছিল। সেই পথেই এগল পশ্চিমবঙ্গ।