মঙ্গলবার, ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রোহিতের ডাবল সেঞ্চুরির দিনে বড় জয় ভারতীয় ক্রিকেট দলের

News Sundarban.com :
ডিসেম্বর ১৪, ২০১৭
news-image

রোহিত শর্মার অতিমানবীয় ডাবল সেঞ্চুরির দিনে বড় জয় পেয়েছে ভারতীয় ক্রিকেট দল। বুধবার তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কাকে ১৪১ রানে পরাজিত করেছে টিম ইন্ডিয়া। এই জয়ের ফলে সিরিজে ১-১ সমতা ফেরায় ভারত।

মোহালির পাঞ্জাব ক্রিকেট অ্যাসোসিয়েশন আইএস বিন্দ্রা স্টেডিয়ামে আগে ব্যাটিংয়ে নেমে রোহিতের হার না মানা ডাবল সেঞ্চুরির সুবাদে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩৯২ রানের পাহাড় গড়ে ভারত। জবাবে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২৫১ রানে আটকে যায় শ্রীলঙ্কা।

শ্রীলঙ্কার বড় হারের দিনে লড়াকু সেঞ্চুরি করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। ১৩২ বলে ৯টি চার ও ৩টি ছক্কায় ১১১ রানের হার না মানা ইনিংস খেলেন তিনি। এছাড়া আসেলা গুনারত্নে ৩৪, নিরোশান দিকভেলা ২২ এবং দানুসকা গুনাথিলাকা করেন ১৬ রান।

ভারতের হয়ে যোবেন্দ্র চাহাল সর্বোচ্চ তিনটি উইকেট নেন। এছাড়া জসপ্রিত বুমরা দুটি এবং ভুবনেশ্বর কুমার, হার্দিক পান্ডিয়া ও ওয়াশিংটন সুন্দর নেন একটি করে উইকেট।
৩৯৩ রানের পাহাড়সম লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ৩০ রান তুলতেই দুই উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা। এরপর দলীয় ৬২ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় লঙ্কানরা। চতুর্থ উইকেটে গুনারত্নে ও ম্যাথুজ ৫৩ রানের জুটি গড়ে বিপর্যয় সামাল দেন।

তবে এরপরই ধস নামে শ্রীলঙ্কার ইনিংসে। ২০৭ রান তুলতেই ৮ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। নবম উইকেটে ম্যাথুজ ও লাকমল ৫৫ বলে ৪৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে হারের ব্যবধান কমান।

এরআগে রোহিতের রেকর্ড ডাবল সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে ভারত। রোহিত ২০৮ রানের অপরাজিত ইনিংস উপহার দেন। তার ১৫৩ বলের ইনিংসে ১২টি চারের সঙ্গে ১৩টি ছক্কার মার ছিল। এছাড়া শিখর ধাওয়ান ৬৮ এবং শ্রেয়াস আয়ার করেন ৮৮ রান।

১১৫তম বলে ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত। ইনিংসের শেষ ১০ ওভারে তার বিধ্বংসী রূপ দেখেন শ্রীলঙ্কান বোলাররা। প্রথম ৪০ ওভারে ১১৫ বল খেলে ১০০ রান করা রোহিত শেষের ৪৮ বলে করেন ১০৮ রান।

শ্রীলঙ্কার হয়ে থিসারা পেরেরা সর্বোচ্চ তিনটি উইকেট নেন। সাচিথ পাথিরানা নেন এক উইকেট।
ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ডাবল সেঞ্চুরির তালিকায় আগেই শীর্ষে ছিলেন রোহিত শর্মা। এবার নিজেকে নিয়ে গেলেন আরো উচ্চতায়। মার্টিন গাপটিল, বীরেন্দর শেবাগ, ক্রিস গেইল ও শচীন টেন্ডুলকারও ওয়ানডেতে ডাবল সেঞ্চুরি করেন। তবে কোনো ব্যাটসম্যানই একের অধিক ডাবল সেঞ্চুরি করতে পারেননি। যেখানে রোহিতের ডাবল সেঞ্চুরি তিনটি!

আগামী ১৭ ডিসেম্বর বিশাখাপত্তমে সিরিজ নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে ভারত ও শ্রীলঙ্কা। এরপর দল দুটি তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে লড়বে। ওয়ানডে সিরিজের আগে তিন ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে নেয় টিম ইন্ডিয়া।