বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

শেষ ষোলোতে মুখোমুখি হবে বার্সেলোনা ও চেলসি

News Sundarban.com :
ডিসেম্বর ১২, ২০১৭
news-image

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে মুখোমুখি হবে বার্সেলোনা ও চেলসি। ম্যাচটি লিওনেল মেসির আক্ষেপ ঘুচানোর মঞ্চও। বর্ণাঢ্য ক্যারিয়ারে এখনো যে চেলসির বিপক্ষে গোল করতে পারেননি কিং লিও! গত দশকেরও বেশি সময় ধরে প্রতিপক্ষ দলগুলোর বিপক্ষে একের পর এক গোল করেই যাচ্ছেন মেসি। দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কারস্বরূপ পাঁচবার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার পাশাপাশি আরো অনেক পুরস্কার শোকেসে তোলেন এলএম টেন।

তবে একটি দলের বিপক্ষে এখনো নিজের জাত চেনাতে পারেননি মেসি। দলটির নাম চেলসি। ইংলিশ প্রিমিয়ার লিগ দলটির বিপক্ষে আটবার মুখোমুখি হয়ে একবারও জাল খুঁজে পাননি মেসি। ২০০৬ সালে প্রথমবারের মতো চেলসির মুখোমুখি হন মেসি। সেবার শেষ ষোলোর দুই লেগ মিলিয়ে চেলসিকে ৩-১ গোলের অগ্রগামিতায় হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় কাতালানরা। তবে দুই লেগেই গোলের দেখা পাননি মেসি।
পরের মৌসুমে ফের চেলসির মুখোমুখি হয় বার্সেলোনা। প্রথম লেগে স্ট্যামফোর্ড ব্রিজ থেকে ০-১ ব্যবধানের হার নিয়ে বাড়ি ফেরে বার্সা। ফিরতি পর্বে ন্যু-ক্যাম্পে ২-২ গোলে ড্র করে বার্সেলোনা। তবে এবারও জাল খুঁজে পাননি মেসি।

২০০৮-০৯ মৌসুমে ফের মুখোমুখি হয় চেলসি ও বার্সেলোনা। সেবার অ্যাওয়ে গোলের অগ্রগামিতায় সেমিফাইনালে চেলসিকে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয় বার্সা। তবে এবারও দু্ই লেগের একটিতেও গোলের মুখ দেখেনি মেসি।

২০১২ সালে চেলসির বিপক্ষে গোল করার সেরা সুযোগ পেয়েছিলেন মেসি। তবে সেই সুযোগ কাজে লাগা পারেননি। সেবার সেমিফাইনালে চেলসির কাছে ২-৩ গোলে হেরে বিদায় নেয় বার্সা। মেসির পেনাল্টি শট ক্রসবারে লেগে ফিরে না আসলে ফলাফল অন্যরকম হতে পারতো।

এবারের আসরের শেষ ষোলোতে বার্সেলোনা যখন চেলসির মুখোমুখি হবে তখন নিশ্চিতভাবে পাঁচ বছর আগেরকার দুঃসহ স্মৃতির কথা মনে পড়বে লিওনেল মেসির। চেলসির বিপক্ষে নিজের বাজে পরিসংখ্যানের কথাও না মনে পড়ার কথা নয়। দেখা যাক, দুঃসহ অতীত পেছনে ফেলে চেলসির বিপক্ষে মেসি প্রথমবারের মতো জাল খুঁজে পান কি না।
শেষ ষোলোর প্রথম লেগ ১৩/১৩/২০/২১ ফেব্রুয়ারি মাঠে গড়াবে। ফিরতি পর্বের ম্যাচটি ৬/৭/১৩/১৪ মার্চ অনুষ্ঠিত হবে। প্রথম লেগে বার্সেলোনাকে স্ট্যামফোর্ড ব্রিজে আতিথ্য দেবে চেলসি। ফিরতি পর্বে ন্যু-ক্যাম্পে ইংলিশ জায়ান্টদের আতিথ্য দেবে বার্সা।