বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ

ঝামেলাহীন ভিসা সুবিধা পাবে বাংলাদেশ : ভারতীয় হাই কমিশনার

News Sundarban.com :
ডিসেম্বর ৪, ২০১৭
news-image
এম এ আহাদ শাহীন:
বাংলাদেশের নাগরিকরা বর্তমানে ২৪ ঘণ্টা অনলাইনের মাধ্যমে ভিসার আবেদন করতে পারছে। আগের থেকে অনেক সহজে ভিসা পাচ্ছে তারা। সামনে আরো সহজে ঝামেলাহীন ভিসা সুবিধা দেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।
সোমবার রাজধানীতে ঢাকা রিজেন্সি হোটেলে ভারতের উডল্যান্ড হাসপাতাল ও উপশম বাংলাদেশের মধ্যকার একটি সমঝোতা স্বারক অনুষ্ঠানে তিনি একথা বলেন।
শ্রিংলা বলেন, চলতি বছর ৪০ লাখ বাংলাদেশিকে ভিসা সুবিধা দেয়া হয়েছে। ভিসা পেতে আগে অনেক ভোগান্তি পোহাতে হতো। বর্তমানে ভিসা সেবার জন্য আলাদা ডেস্ক গঠন করা হয়েছে। তাই এখন আর ভিসা পেন্ডিং থাকে না। এছাড়া ভারতে যাওয়ার জন্য আগে বর্ডারে যাত্রীদের অপেক্ষা করতে হতো। এখন স্ট্রপিজে ইমেগ্রেসনের ব্যবস্থা করায় মাত্র ৬ ঘণ্টায় ঢাকা থেকে কলকাতা যাওয়া যাবে। ভাড়াও কম, সর্বনিম্ন ১১ শত টাকা।
বর্তমান সরকারের সাফল্যের কথা উল্লেখ করে তিনি বলেন, গত বছর বাংলাদেশ ভয়াবহ এক সন্ত্রাসী হামলার শিকার হয়েছিলো। অথচ ১ বছরের ব্যবধানে সরকার জনগণকে নিরাপত্তা দিতে সক্ষম হয়েছে। এটা একটি বড় সাফল্য।
অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, ভারতের সাথে বাংলাদেশের সম্পর্ক ১৯৭১ সাল থেকে। ভারত ও ইন্দিরা গান্ধি বাংলাদেশের পরিক্ষিত বন্ধু। এই বন্ধন রক্ত দিয়ে গড়া। সন্ত্রাসবাদ সম্পর্কে তিনি বলেন, জঙ্গিবাদ, সন্ত্রাস দক্ষিণ এশিয়ার মানুষের শত্রু। আমরা জনগণকে সম্পৃক্ত করে এই সমস্যা মোকাবিলা করবো।
অনুষ্ঠানে উপশমের পক্ষ থেকে জানানো হয়, তারা মেডিকেল ভিসা প্রসেসিংয়ের জন্য বাংলাদেশিদের থেকে কোনো ফি নিবে না। আর উডল্যান্ড জানায়, তারা মুক্তিযোদ্ধা ও সাংবাদিকদের জন্য ১০ শতাংশ ছাড়ের ব্যবস্থা রেখেছে।