রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

বিধানসভায় ছোট ইলিশ নিয়ে মৎস্যমন্ত্রীর ব্যাখ্যা

News Sundarban.com :
ডিসেম্বর ১, ২০১৭
news-image

ছোট ইলিশ ধরলেই জেল হতে পারে মৎস্যজীবীদের। বেশ কিছুদিন ধরেই এ রাজ্যের সরকার এ রকম হুঁশিয়ারী দিলেও কাজের কাজ কিছু হচ্ছে না৷ বৃহস্পতিবার রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্র নাথ সিংহকে এ নিয়ে জবাব দিতে হল বিধানসভা অধিবেশনে৷

ছোট ইলিশকে পশ্চিমবঙ্গের প্রচলিত ভাষায় যাকে বলা হয় ‘খোকা ইলিশ’। আগেই ঘোষণা করা হয়েছিল, খোকা ইলিশ বাঁচাতে কড়া পদক্ষেপের দিকে হাঁটতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। সংশ্লিষ্টরা মনে করছিলেন, ইলিশ মাছ রক্ষার করার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের পথ অনুসরণ করেই এ পার বাংলায় এই ব্যবস্থা নেওয়া হচ্ছে৷ পশ্চিমবঙ্গে এর আগে ছোট ইলিশ ধরলে পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানার ব্যবস্থা ছিল। নতুন আইনে মৎস্যজীবীর জেল পর্যন্ত হতে পারে।

কিন্তু কাজের কাজ যে খুব একটা হয়নি, তা এদিন বিধানসভা অধিবেশনেই অভিযোগ করা হল৷ কংগ্রেসের এক বিধায়ক জানতে চান, “বাজারে ১০০-২০০ গ্রাম ওজনের ইলিশও বিক্রি হয়েছে৷ যাঁদের এ সব দেখার কথা, তাঁদের অসাধুতাতেই কি এ রকম হচ্ছে?” জবাবে মৎস্যমন্ত্রী বলেন, “আমরা আইনভঙ্গকারীদের বিরুদ্ধে নিয়মিত ব্যবস্থা নিচ্ছি৷ চোখ এড়িয়ে যে সব ছোট মাছ বাজারে চলে আসে, সেগুলি নষ্ট করে ফেলা হয়৷ কিছু মাছ চলে আসে চোখ এড়িয়ে৷”