বৃহস্পতিবার, ৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

ইংল্যান্ডের বিপক্ষে এই নিয়ে সপ্তমবারের মতো অস্ট্রেলিয়া টেস্ট জিতল

News Sundarban.com :
নভেম্বর ২৭, ২০১৭
news-image

ব্রিসবেন টেস্টের পৌনে তিন দিন সমান তালে লড়ছিল ইংল্যান্ড। কিন্তু এরপরই খেই হারিয়ে ফেলে জো রুটের দল। সোমবার টেস্টের পঞ্চম দিনের প্রথম সেশনে ইংল্যান্ডকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে পরাজিত করে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজ ১-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

ইংল্যান্ডের বিপক্ষে এই নিয়ে সপ্তমবারের মতো অস্ট্রেলিয়া ১০ উইকেটের ব্যবধানে টেস্ট জিতল এবং ২০০৭ সালের পর প্রথম। ১৯৯০ সালের পর ব্রিসবেনে ১০ উইকেটের জয় পেল অজিরা।

ব্রিসবেনের গ্যাবায় প্রথম প্রথম ইনিংসে ১৭৩ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৩২৮ রান করে অস্ট্রেলিয়া। ২৬ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৯৫ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। ফলে অস্ট্রেলিয়ার সামনে ১৭০ রানের লক্ষ্যমাত্রা দাঁড়ায়। ক্যামেরন বেনক্রফট ও ডেভিড ওয়ার্নারের অসাধারণ জুটিতে কোনো উইকেট না হারিয়েই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় স্টিভেন স্মিথের দল।

সোমবার সকালে বিনা উইকেটে ১১৪ রান নিয়ে ব্যাটিংয়ে নামেন ওয়ার্নার ও বেনক্রফট। দিনের প্রথম ১৬ ওভারে আরো ৫৯ রান তোলে অস্ট্রেলিয়াকে জিতিয়েই মাঠ ছাড়েন দুজন। বেনক্রফট ১৮২ বলে ৮২ এবং ওয়ার্নার ১১৯ বলে করেন ৮৭ রান।

ক্রিস ওকসের করা ইনিংসের ৫০তম ওভারের শেষ বলে শর্ট মিড অফ দিয়ে চার হাঁকিয়ে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন বেনক্রফট। এরমধ্য দিয়ে ব্রিসবেনের গ্যাবায় ২৯ বছরের অপরাজিত থাকার রেকর্ড অক্ষুণ্ণ রাখার পাশাপাশি ফিলিজ হিউজের অকাল মৃত্যুর তিন বছর পূর্তি করে অস্ট্রেলিয়া।

ব্রিসবেন টেস্টে হেরে যাওয়ায় অ্যাশেজ ধরে রাখা ইংল্যান্ডের জন্য অসাধ্যই। ইতিহাস সেই কথাই বলছে। ১৯৫৪ সালের পর প্রথম টেস্টে হেরে কখনোই অ্যাশেজ সিরিজ জিততে পারেনি ইংলিশরা।