রবিবার, ১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

‘অবশেষে’ পদত্যাগ করলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে

News Sundarban.com :
নভেম্বর ২২, ২০১৭
news-image

‘অবশেষে’ পদত্যাগ করলেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবে। তার পদত্যাগের কথা জানিয়েছেন দেশটির স্পিকার জ্যাকোব মুন্ডেডা। মঙ্গলবার রাতে বিবিসি একথা জানায়।

স্পিকার জ্যাকব মুডেন্ডা জানান, প্রেসিডেন্ট মুগাবে তাকে দেয়া এক চিঠিতে বলেছেন, তিনি স্বেচ্ছায় পদত্যাগ করছেন।

এই ঘোষণা এমন এক সময় আসে যখন পার্লামেন্টে তাকে অভিশংসনের একটি প্রস্তাব নিয়ে এমপিরা আলোচনা করছিলেন। গত সপ্তাহে সামরিক বাহিনী রাষ্ট্রের নিয়ন্ত্রণ গ্রহণ করার পর মুগাবে এক টিভি ভাষণে পদত্যাগ করতে অস্বীকার করেন।

জিম্বাবুয়ে ১৯৮০ সালে স্বাধীন হবার পর থেকেই তিনি ক্ষমতায় ছিলেন।

সেনা কর্মকর্তারা জানিয়েছেন, মুগাবের ভবিষ্যৎ নিয়ে তাদের একটি ‘পরিকল্পনা’ রয়েছে এবং বরখাস্ত ভাইস প্রেসিডেন্ট এমারসন এমনাঙ্গাগওয়া খুব দ্রুতই দেশে ফিরবেন।

৯৩ বছর বয়সী মুগাবের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবে ও এমনাঙ্গাগওয়া। এর এক পর্যায়ে স্ত্রীকে সমর্থন করেন মুগাবে এবং এমনাঙ্গাগওয়াকে বরখাস্ত করেন।

এই ঘটনার পর গত সপ্তাহে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। এরপর প্রেসিডেন্ট মুগাবেকে গৃহবন্দী করে পদত্যাগের জন্য চাপ দেওয়া হয়। জাতীর উদ্দেশ্যে দেওয়া ভাষণে মুগাবে পদত্যাগ করতে অস্বীকার করলেও অভিশংসন প্রক্রিয়া শুরু হওয়ার পর স্পিকারের কাছে পদত্যাগ পত্র দিলেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মুগাবের পদত্যাগের খবরে পার্লামেন্টে অভিশংসন প্রক্রিয়া স্থগিত হয় এবং উচ্ছ্বাসে ফেটে পড়েন পার্লামেন্ট সদস্যরা। উচ্ছ্বসিত জনতা নেমে আসে রাস্তায়।